রাজশাহী শনিবার, ৪ঠা মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১

রাজশাহীতে লেপ তোসক তৈরিতে ব্যস্ত কারিগররা


প্রকাশিত:
২৬ নভেম্বর ২০১৯ ২০:০৮

আপডেট:
৪ মে ২০২৪ ১০:৩৫

ছবি: প্রতীকী

ধান গাছের পাতা আর দূর্বাঘাসের শিশিরে গোসল করার প্রমান মেলে এইতো শীত চলে এসেছে। সকালে সন্ধ্যায় শীতের হাওয়া বইতে শুরু করেছে। আগাম শীতের গরম কাপড় আমদানী করা শুরু করেছেন কাপড় ব্যবসায়ীরা। লেপ তোষক তৈরির কাজে ব্যস্ত কারিগররা। স্বাভাবিক ভাবেই অনেক পরিবার বের করে ফেলেছেন তুলে রাখা শীতের গরম কাপড়। আর ক্রেতারা ভিড় জমাতে শুরু করেছেন লেপ-তোসকের দোকানে।

সুই সুতো হাতে লেপ তোসকের কারিগররা এখন ব্যস্ত হয়ে পড়েছেন লেপ তোসক বানানোর কাজে। ক্রেতাদের আনাগোনায় জমজমাট হয়ে উঠেছে শহরের লেপ তোসকের দোকান গুলো।

অন্যান্য সময় কারিগররা অলস সময় পার করলেও এখন যেন ব্যস্ততার শেষ নেই। শীতের এই কয়েক মাস চলবে লেপ তোসক তৈরির কাজ। একটি লেপ তৈরিতে দু’জন কারিগরের সময় লাগে ৪ থেকে ৫ ঘন্টা। এভাবে একজন কারিগর দিনে গড়ে ২ থেকে ৩ টি লেপ তৈরি করতে পারেন বলে জানান কারিগররা।

সরেজমিনে নগরীর গণকপাড়া, তুলাপট্টি এলাকায় গিয়ে দেখা যায়, লেপ তৈরিতে ব্যাস্ত সময় পার করছেন কারিগররা। কাজের ফাকে কথা হয় লেপ-তোসকের কারিগর নান্নু মিয়ার সাথে, তিনি বলেন, দীর্ঘ দিন যাবত এই কাজ করছি। এই সময় অনেক ব্যাস্ত সময় পার করতে হয়। তবে বর্তমান সময়ে বাজারে কমদামে কম্বল পাওয়া যাওয়ায় লেপের চাহিদায় কিছুটা ভাটা পড়েছে। তারপরেও অর্ডার ভালই পাওয়া যাচ্ছে। প্রতিদিন প্রায় ২-৩ টি লেপ তৈরি করছি বলে জানান তিনি।

প্রিন্স বেড হাউজের সাথে কথা হয় তিনি বলেন, লেপে তৈরির কাজ প্রতিদিনই বাড়ছে। অনেক ক্রেতা এসে দেখে শুনে যাচ্ছেন পরে নিবে বলে চলে যাচ্ছে। তবে পুরোপুরি শীত পড়লে বিক্রির পরিমাণ আরো বাড়বে বলে তিনি আশা করেছেন।

 

 

আরপি/এমএইচ



আপনার মূল্যবান মতামত দিন:

Top