রাজশাহী সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১

মোহনপুরে সিমেন্ট দিয়ে পানচাষ!


প্রকাশিত:
১৯ নভেম্বর ২০১৯ ০৭:০৯

আপডেট:
২৯ এপ্রিল ২০২৪ ০০:৫৩

ছবি: ব্যতিক্রম পদ্ধতিতে পানচাষ শুরু করা সোহরাব আলী

রাজশাহী অঞ্চলের অন্যতম প্রধান ফসল পানবরজে এবার ব্যতিক্রম পদ্ধতি ব্যবহৃত হচ্ছে। পানবরজ বেশিদিন টেকসই হওয়ার আশায় কৃষকরা বাঁশের খুটির পরিবর্তে সিমেন্টের খুটি ব্যবহার করছেন। আর খড়ের পরিবর্তে ব্যবহার করছেন নেট জাল। 

এমন পদ্ধতির ব্যবহার শুরু করেছেন রাজশাহীর মোহনপুর উপজেলার ধুরইল ইউনিয়নের মোহনপুর গ্রামের মৃত কছিম উদ্দিনের ছেলে সোহরাব আলী। বিষয়টি এলাকাতে ব্যাপক সাড়া জাগিয়েছে। খরচ বেশি হলেও লাভবান হতে পারবেন আশাবাদী সোহরাব আলী।

তিনি বলেন, ‘আমি কয়েক বছর ধরে পান চাষ করে আসছি। প্রতি বছর বাঁশের খুটি ও খড় পরিবর্তন করতে হয়। সেগুলো বেশিদিন  থাকে না। হঠাৎ সিমেন্টের খুটি ও নেট জাল ব্যবহারের বিষয়টি আমার মাথায় আসে। খরচ একটু বেশী হলেও প্রতি বছর আর পরিবর্তন করতে হবে না। এই কথা ভেবে এগুলো দিয়ে প্রথমবারের মতো ৫ কাঠা মাটিতে নতুন পান বরজ তৈরী করেছি।’

 

এবিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা রহিমা খাতুন বলেন, ‘মোহনপুরে পান চাষ করে অনেক কৃষক স্বাবলম্বী হয়েছে। আমাদের পাশ্ববর্তী দেশ ভারতে বাঁশের খুটি ব্যবহার না করেও পান চাষ হচ্ছে। এখন আমরাও এমন পরামর্শ দিচ্ছি। এতে কৃষকেরা বেশী লাভবান হবেন। খড়ের পরিবর্তে জাল ব্যবহার করলে পোকা-মাকড়ের আক্রমন কম হওয়া সম্ভবনা রয়েছে।’

 

পান চাষ করে স্থানীয়রা অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হয়েছেন । দেশজুড়ে রয়েছে মোহনপুরের এই পানের চাহিদা। এই উপজেলায় পানের কয়েকটি বড়  হাট আছে যেখানে সপ্তাহে ২ থেকে ৪ দিন পর্যন্ত বাজার বসে। এখান থেকে বড় ব্যবসায়ীরা পান কিনে দেশের বিভিন্ন স্থানে চাহিদা মতো সরবরাহ করা হয়।

 

আরপি/আআ

 



আপনার মূল্যবান মতামত দিন:

Top