রাজশাহী সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৭ই বৈশাখ ১৪৩১

আঁচলে পাতা পরলেই মিলবে সন্তান!


প্রকাশিত:
৭ ডিসেম্বর ২০২১ ০৪:০৮

আপডেট:
৭ ডিসেম্বর ২০২১ ০৪:৫১

ছবি: আঁচলে পাতা বা ফল পড়ার অপেক্ষায় ভক্তরা

নিঃসন্তান বন্ধ্যা নারীরা গোঁসাইজীর আশ্রমের অক্ষয়তলা নামক স্থানে বটগাছের নিচে সদ্যস্নান শেষে ভেজা কাপড়ে বসে আঁচল বিছিয়ে সন্তান লাভের জন্য ভিক্ষা চাইছেন। এসময় যদি গাছের ফল বা পাতা তাদের আঁচলের ওপর পড়ে- তাহলে নিঃসন্তান নারী সন্তান লাভ করবে। এমনই বিশ্বাস নিয়ে অনেক বন্ধ্যা নারী ভীড় জমিয়েছিল নাটোরের লালপুর উপজেলার রামকৃষ্ণপুর গ্রামের গোঁসাইজীর আশ্রমে।

সরজমিনে গিয়ে দেখা যায়, ওই বটগাছের নিচে ১২ জন নারী ভক্ত রঙিন শাড়ির আঁচল বিছিয়ে গাছ থেকে পাতা বা ফল পড়ার অপেক্ষায় রয়েছেন। আশ্রমের এক নারী বৈষ্ণব তাদের দেখভাল করছেন। আর তাদের কর্মকাণ্ড দেখছেন অনেক নারী-পুরুষ। তবে এ উৎসব আজ সোমবার বাসী নবান্ন উৎসবের মধ্যদিয়ে শেষ হয়েছে।

প্রতিবছর দু’দিনব্যাপী নবান্ন উৎসবে এমন দৃশ্য দেখা যায়। এই দু’দিনে আগত ভক্তদের কলাপাতায় করে প্রসাদস্বরূপ খিচুড়ি খাওয়ায় আশ্রম কর্তৃপক্ষ। আর আগতরা ভক্তি ভরে আশ্রমের দান বাক্সে তাদের মানতের টাকা দিয়ে যায়।আশ্রম কমিটির সভাপতি শ্রী সঞ্জয় কুমার বিষয়টি নিশ্চিত করেছেন।

তবে এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকতা ডাঃ কেএম শাহাবুদ্দিন জানান, এভাবে সন্তান অসম্ভব। এমন প্রার্থনা হচ্ছে কুসংস্কার। বৈজ্ঞানিক বা চিকিৎসা বিজ্ঞানের দৃষ্টিতে এর কোনও ভিত্তি নেই। নারী-পুরুষের সম্পর্ক ছাড়া কারও ফু, মন্ত্র, গাছের পাতা ও ফল- এগুলোর দ্বারা সন্তান উৎপাদন হয় না। এজন্য ফকির, সাধু, দরবেশদের পিছে না ঘুরে তাদের চিকিৎসকের কাছে যাওয়া উচিত।

 

 

আরপি/এসআর-০৬



আপনার মূল্যবান মতামত দিন:

Top