রাজশাহী সোমবার, ৬ই ফেব্রুয়ারি ২০২৩, ২৫শে মাঘ ১৪২৯


আবারও বিটিইএ বর্ষসেরা রন্ধন শিল্পী মেধা


প্রকাশিত:
২৪ অক্টোবর ২০২২ ১৮:৫৩

আপডেট:
৬ ফেব্রুয়ারি ২০২৩ ২১:০৭

ছবি: রাজশাহী পোস্ট

এনপিআই ইউনিভার্সিটি অব বাংলাদেশের ছাত্রী মারজানা ইসলাম মেধাকে টানা ২য় বারের মত বর্ষসেরা রন্ধন শিল্পী সম্মাননা ২০২২ প্রদান করেছে আয়োজন কর্তৃপক্ষ।

গত ২২ অক্টোবর সকালে রাজধানীর জাতীয় যাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে বাংলাদেশ ট্যুরিজম এক্সপ্লোরার্স এসোসিয়েশন - বিটিইএ আয়োজিত অনুষ্ঠানে তাকে বিএসসি ইন ফুড ইন্জিনিয়ারিং এর স্টুডেন্ট ও উদ্যোক্তা হিসেবে ওই সম্মাননা দেয়া হয়।

সংগঠনের চেয়ারম্যান শহিদুল ইসলাম সাগরের সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী এমপি। গেস্ট অব অনার হিসাবে উপস্থিত ছিলেন সেঞ্চুরি গ্রুপের চেয়ারম্যান ও এফবিসিসিআই এর পরিচালক জনাব এম জে আর নাছির মজুমদার। ওয়ার্ল্ড ট্রাভেলার্স ক্লাবের সভাপতি তৌহিদা সুলতানা রুনু সহ আরো অনেকে।

মারজানা ইসলাম মেধা ১৯৯৯ সালে ১২জুলাই ঢাকার মোহাম্মদপুর এলাকায় জন্ম নেন। তিনি ২০১৭ সালে ট্রিনিটি স্কুল অ্যান্ড কলেজ মোহাম্মদপুর থেকে এসএসসি পাস করেন। ২০১৯ সালে ওয়াইড ভিশন কলেজ উত্তরা থেকে এইচএসসি পাস করেন। বর্তমানে মেধা বিএসসি (ফুড ইঞ্জিনিয়ারিং) নিয়ে এনপি আই ইউনিভার্সিটি অব বাংলাদেশে পড়াশোনা করছেন।

 


এছাড়া মেধা প্রফেশনাল কুকিং একাডেমি (পিসিএ)তে কারিগরি শিক্ষা বোর্ডের অধিনে কুকিং এ লেভেল ওয়ান এবং টু শেষ করেন। সুইজারল্যান্ড এর একটি বিশ্ববিদ্যালয় থেকে হেজাপ এন্ড হায়েজ এর শর্ট কোর্স শেষ করেন তিনি।

ছোট বেলা থেকে পড়াশোনার পাশাপাশি মেধা নানা রকম সাংস্কৃতিক ও সামাজিক কর্মকাণ্ডের সঙ্গে জড়িত। স্কুল ও কলেজ জীবনে বিভিন্ন কাজের জন্য অনেক সম্মাননা ও পুরস্কার পেয়েছেন মেধা। সমাজসেবা মূলক কাজেও পিছিয়ে নেই তিনি, ২০১৩ সাল থেকে ২০১৬ পর্যন্ত মেধা গার্লস গাইডসে নেতৃত্ব দিয়েছেন, পেয়েছেন সম্মাননা।

বাবা রেমিটেন্স যোদ্ধা সাইদুল ইসলাম এবং গৃহিণী মা শামিমা ইসলামের আদরে শৈশব ও কৈশোর কেটেছে মারজান ইসলাম মেধার। ছোট বেলা থেকে একটু স্বাধীনচেতা মেধা উদ্যোক্তা হওয়ার স্বপ্নে বিভোর ছিলেন। চার দেয়ালের ভেতর কখনোই থাকতে চান নি তিনি। বড় হওয়ার পর আতিথিয়তা প্রিয় মেধা রান্না করতে করতে, কখন যে রান্নাকে ভালোবেসে ফেলেছেন, তা ভেবে দেখেননি মেধা। সময়ের সঙ্গে আত্মীয়দের কাছ থেকে খাবারের প্রশংসা শুনতে শুনতে, ভাবতে শুরু করেন তিনি কেনো এই রান্না নিয়ে কাজ শুরু করছেন না?

অনলাইনে দিন দিন বাড়তে থাকে তার প্রচার, মেধার রান্নার সুনাম ছড়িয়ে পড়ে চারিদিকে। ২০১৮ সালে Medha’s Food Corner. নামে অনলাইনে হোমমেড ফুডের বিজনেস শুরু করেন তিনি। ইচ্ছে শক্তি কাজে লাগিয়ে নতুন উদ্যমে পথচলা শুরু হয়। মেধার মা তাকে সব সময়ই মানসিকভাবে সহযোগিতা করে। প্রসঙ্গত, এর আগে মারজানা ইসলাম মেধা বিটিইএ বর্ষসেরা রন্ধন শিল্পী এওয়ার্ড ২০২১, বিসিক এসএমই উদ্যোক্তা সম্মাননা ২০২২ পেয়েছেন মেধা, বিটিইএ বর্ষসেরা রন্ধন শিল্পী এওয়ার্ড ২০২২ অর্জন করেছেন এই গুনি রন্ধন শিল্পী।

 

 

আরপি/এসআর



আপনার মূল্যবান মতামত দিন:

Top