রাজশাহী বুধবার, ১লা মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১


টেক্সাসে শ্বেতাঙ্গ বন্দুকধারীর গুলিতে ৫ জন নিহত


প্রকাশিত:
২ সেপ্টেম্বর ২০১৯ ০১:৫৮

আপডেট:
২ সেপ্টেম্বর ২০১৯ ০১:৫৯

যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের মিডল্যান্ড ও ওডেসার মধ্যবর্তী এলাকায় ৩০ বছর বয়সী এক শ্বেতাঙ্গ বন্দুকধারীর এলোপাতাড়ি গুলিতে কমপক্ষে পাঁচজন নিহত হয়েছে বলে খবর পাওয়া গেছে। পথচারীদের ওপর গুলিবর্ষণের ঘটনায় বহু মানুষ আহত হন বলে আন্তর্জাতিক গণমাধ্যমকে পুলিশ জানিয়েছে। পরে গাড়ি ফেলে একটি ট্রাক নিয়ে পালিয়ে যাওয়ার সময় পুলিশের গুলিতে ওই হামলাকারীও নিহত হয়েছে।

টেক্সাসে একমাসের ব্যবধানে দ্বিতীয়বারের মতো এই হামলার ঘটনা ঘটলো। এক মাস আগে এই অঙ্গরাজ্যের এলপাসো শহরের সিয়েলো ভিস্তা শপিংমলে আরেক শ্বেতাঙ্গ বন্দুকধারীর এলোপাতাড়ি গুলিতে ২২ জন প্রাণ হারান। গত ৩রা  আগস্ট স্থানীয় সময় বেলা পৌনে ১১টার দিকে এলপাসো শহরের সিয়েলো ভিস্তা শপিংমলে ওয়ালমার্টের একটি দোকানে ওই বন্দুক হামলার ঘটনা ঘটে। হামলায় জড়িত সন্দেহে পুলিশ প্যাট্রিক ক্রুসিয়াস (২১) নামের ক্রুসিয়াস ডালাস এলাকার এক শ্বেতাঙ্গকে আটক করে।

সিসিটিভি ফুটেজে দেখা যায়, কানে প্রটেক্টর ও হাতে রাইফেল নিয়ে কালো টি-শার্ট পরে এনৃশংস হামলা চালিয়েছেন তিনি। মার্কিন সম্প্রচারমাধ্যমগুলো একই ছবি প্রচার করে।

ক্ষমতায় আসার পর ডোনাল্ড ট্রাম্প ‘মার্কিন যুক্তরাষ্ট্র শ্বেতাঙ্গদের দেশ’ বলে একটি ধারণা প্রতিষ্ঠা করার চেষ্টা করছেন, যেখানে অন্যান্য জাতিগোষ্ঠীর লোকজন অনাহুত। তার গৃহীত নীতির ফলে উগ্র শ্বেতাঙ্গ জাতীয়তাবাদীরা অ-শ্বেতাঙ্গদের বিরুদ্ধে হামলা চালাতে উসকানি পাচ্ছেন বলে বিশ্লেষকরা বলে মনে করে থাকেন।

 

আরপি/আআ



আপনার মূল্যবান মতামত দিন:

Top