রাজশাহী মঙ্গলবার, ২৩শে এপ্রিল ২০২৪, ১১ই বৈশাখ ১৪৩১

ভোলাহাটে নিরাপদ আম উৎপাদন বিষয়ক কর্মশালা


প্রকাশিত:
১১ জুন ২০২০ ০১:২৯

আপডেট:
২৩ এপ্রিল ২০২৪ ১২:৪০

ছবি: ভোলাহাটে নিরাপদ আম উৎপাদন ও প্রক্রিয়াজাতকরণ বিষয়ক কর্মশালা

চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাটে নিরাপদ আম উৎপাদন, প্রক্রিয়াজাত, বাজারজাতকরণ এবং আম ও আমজাত পণ্যেও রপ্তানি সুযোগ বৃদ্ধি বিষয়ে আম চাষী ও ব্যবসায়ীদের নিয়ে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার সকাল ১০টার সময় উপজেলার গোহালবাড়ি ইউনিয়ন পরিষদ মিলনায়তনে এগ্রো প্রোডক্টস প্রমোশন কাউন্সিল (এপিবিপিসি) , বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক সহযোগিতায় বাংলাদেশ ম্যাংগো প্রডিউসার মার্চেন্টস অ্যাসোসিয়েশন চাঁপাইনবাবগঞ্জ এই কর্মশালার আয়োজন করে।

অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক এম কোরাইশী মিলুর সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য ও কর্মশালা উদ্বোধন করেন গোহালবাড়ি ইউপি চেয়ারম্যান আব্দুল কাদের। ভিডিও’র মাধ্যমে যুক্ত হয়ে বক্তব্য রাখেন, এগ্রো প্রোডাক্টস বিজনেস প্রমোশন কাউন্সিল (এপিবিপিসি) সভাপতি ও বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব এ এইচ শফিকুল ইসলাম,বাংলাদেশ ম্যাংগো প্রডিউসার মার্চেন্টস অ্যাসোসিয়েশন চাঁপাইনবাবগঞ্জ এর সভাপতি আব্দুল ওয়াহেদ।

উপস্থিত থেকে বক্তব্য রাখেন, আম ফাউন্ডেশন ভোলাহাট সাবেক সহ-সভাপতি প্রফেসর আমিনুল ইসলাম। নিরাপদ আম উৎপাদন, প্রক্রিয়াজাত ও বাজারজাত করণ বিষয়ে আম চাষী ও ব্যবসায়ীদের প্রশিক্ষণ প্রদান করেন, চাঁপাইনবাবগঞ্জ হর্টিকালচার সেন্টারের উপ-পরিচালক কৃষিবিদ ড. সাইফুর রহমান ও জার্মপ্লাজম কর্মকর্তা কৃষিবিদ মো. জহুরুল ইসলাম।

এসময় বক্তারা বলেন, উত্তম কৃষি পদ্ধতির মাধ্যমে নিরাপদ আম রপ্তানীর উপযোগী আমের উৎপাদন বৃদ্ধি করার যথেষ্ট সুযোগ রয়েছে। এতে দেশের অভ্যন্তরীণ চাহিদা মেটানোর পাশাপাশি বিদেশে রপ্তানী করে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব। তাই আম গাছ একটি পরিবার, দেশ ও জাতির জন্য হতে পারে একটি মুল্যবান সম্পদ। কাজেই আম গাছের বৃদ্ধি এবং নিরাপদ ও গুণগত মান সম্পূর্ণ আম উৎপাদনের জন্য সকলের সচেতন হওয়া উচিত।

আরপি/আআ-০৮



আপনার মূল্যবান মতামত দিন:

Top