রাজশাহী মঙ্গলবার, ২৩শে এপ্রিল ২০২৪, ১১ই বৈশাখ ১৪৩১

চাঁপাইনবাবগঞ্জে নানা আয়োজনে ঈদ-ই-মিলাদুন্নবী উদযাপন


প্রকাশিত:
১০ অক্টোবর ২০২২ ০২:০৩

আপডেট:
২৩ এপ্রিল ২০২৪ ১৯:৩৫

সংগ্রহীত

চাঁপাইনবাবগঞ্জে নানা আয়োজনে পবিত্র-ই-মিলাদুন্নবী (সাঃ) ১৪৪৪ হিজরি উদযাপন করা হয়েছে । জেলা প্রশাসনের সহযোগিতায় মহানবী হযরত মুহাম্মদ (সাঃ) এর জীবন ও কর্মের ওপর যৌথভাবে এইসব অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ শিশু একাডেমি ও ইসলামিক ফাউন্ডেশন।

রোববার (৯ অক্টোবর) সকাল সাড়ে ১০ টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আহমেদ মাহবুব-উল-ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, জেলা প্রশাসক একেএম গালিভ খাঁন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য পাঠ করেন, ইসলামিক ফাউন্ডেশন চাঁপাইনবাবগঞ্জের উপ-পরিচালক কৃষিবিদ মো. মাহমুদার রহমান এবং প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন, চাঁপাইনবাবগঞ্জ কামিল মাদ্রাসার অধ্যক্ষ ড. মো. এমরান হোসেন।

মহানবী হযরত মুহাম্মদ (সাঃ) এর জীবন ও কর্মের ওপর আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, কালেক্টর জামে মসজিদের ইমাম মাওলানা মো. মুখতার আলী, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মো. শফিকুল আলম, ইয়াহ ইয়া-উল-উলুম হাফেজিয়া মাদ্রাসার শিক্ষক হাফেজ মো. মাহবুবুর রহমান ও হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী মো. সেরাজুস সালেকিন সৌম্য।

বক্তারা বলেন, ইসলাম ধর্ম মানুষে মানুষে ভাতৃত্ব বোধের শিক্ষা দেয়। সংখ্যালঘুদের প্রতি সহনশীল হতে বলে। তরবারী দিয়ে ইসলাম প্রতিষ্ঠা হয়না। ইসলাম প্রতিষ্ঠা হয়েছে আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (সাঃ) এর শান্তির বাণী দিয়ে। নবীজী মানুষকে ভালোবেসে ইসলাম প্রচার করতে শিখিয়েছেন। আর তাই মানুষে মানুষে ভাতৃত্ববোধ জাগ্রত করতে আহ্বান জানান আলোচকবৃন্দ।

আলোচনা সভা শেষে আযান প্রতিযোগীতায় প্রথম স্থান অধিকারী ইয়াহ ইয়া-উল-উলুম হাফেজিয়া মাদ্রাসার ছাত্র মো. আব্দুল্লাহ আল আদনান, একই মাদ্রাসার ছাত্র ক্বিরাত প্রতিযোগীতায় দ্বিতীয় স্থান অধিকারী মো. আশরাফুল ইসলাম এবং হামদ ও না’তে রাসুল (সাঃ) প্রতিযোগীতায় দ্বিতীয় স্থান অধিকারী জামিয়া ইসলামিয়া মাদ্রাসার ছাত্র মো. আব্দুর রহমানসহ বিভিন্ন প্রতিযোগীতার অন্যান্য বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন অতিথিবৃন্দ।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বণিক সমিতির পরিচালক মো. শহিদুল ইসলামসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

এর আগে পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী (সাঃ) ১৪৪৪ হিজরি পালন উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রার আয়োজন করে আল-বাইয়্যিনাত সংগঠন। শোভাযাত্রাটি চাঁপাইনবাবগঞ্জ জেলা আইনজীবী সমিতির সামনে থেকে শুরু হয়ে পৌর এলাকার বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে পূনরায় একই স্থানে এসে সংক্ষিপ্ত পথসভায় মিলিত হয়।

আরপি/ এসএইচ ০৪



আপনার মূল্যবান মতামত দিন:

Top