রাজশাহী শনিবার, ২০শে এপ্রিল ২০২৪, ৮ই বৈশাখ ১৪৩১

চাঁপাইনবাবগঞ্জে বাল্য বিবাহ প্রতিরোধ শীর্ষক সচেতনতামূলক মতবিনিময়


প্রকাশিত:
২৯ আগস্ট ২০২১ ০৬:০০

আপডেট:
২০ এপ্রিল ২০২৪ ১৪:২৩

ছবি: মতবিনিময় সভা

বাল্য বিবাহ প্রতিরোধে শিশু, তরুণ এবং অভিভাবকদের করণীয় শীর্ষক সচেতনতামূলক এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে চাঁপাইনবাবগঞ্জে। এ উপলক্ষ্যে শনিবার বেলা ১১ টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক আলোচনা সভার আয়োজন করে এনসিটিএফ চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখা।

এ সময় এনসিটিএফ চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার সভাপতি নাফিসা আতিয়া রিয়াহর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. মহসীন মৃধা এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মো. শফিকুল আলম।

এনসিটিএফ সদস্য শ্রেয়া ও একজন অভিভাবক বলেন, বাল্য বিবাহ প্রতিরোধে সবচেয়ে বেশি ভূমিকা রাখতে পারেন মা ও বাবা। করোনাকালীন সময়ে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের কারণে বাসায় বসে শিশুরা বেশি মোবাইল ফোনে আসক্ত হয়ে পড়ছে এবং নতুন নতুন বন্ধু তৈরি করছে। যা এক পর্যায়ে ঘনিষ্ঠ সম্পর্কে লিপ্ত হচ্ছে এবং এমন কিছু ঘটনা শিশুরা ঘটাচ্ছে যা অভিভাবকদের বাধ্য করছে বাল্যবিবাহ দিতে। আর তাই বাল্য বিবাহ প্রতিরোধে সচেতনতার জন্য গ্রামীণ পর্যায়ে শিশু, তরুণসহ অভিভাবকদের নিয়ে সচেতনতামূলক ক্যাম্পেইনের আয়োজন করার প্রতি অধিক জোড় দেন তারা।

বক্তারা বলেন, বাল্য বিবাহ বন্ধে সবাইকে সম্মিলিতভাবে সচেতন করতে হবে। সবার আগে নিজে এবং নিজের পরিবারকে সচেতন হতে হবে। শুধু সরকার কিংবা কঠোর আইন প্রয়োগ করে এই সমস্যার সমাধান করা যাবে না। বাল্য বিবাহ প্রতিরোধে নিজেদের এবং অন্যদের মধ্যে ব্যক্তি সচেতনতা বৃদ্ধি করতে হবে। আর তাই আগামীর কর্মসূচী সমূহে এনসিটিএফকে পাশে পাবার আশা ব্যক্ত করে সবাইকে নিজ নিজ অবস্থান থেকে বাল্য বিবাহ প্রতিরোধে এগিয়ে আসার আহ্বান জানান মতবিনিময় সভার বক্তারা।

এ সময় এনসিটিএফ চাঁপাইনবাবগঞ্জ জেলার শিশু সাংবাদিক সাদিয়া তাবাসসুম মিমের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে সেভ দ্য চিলড্রেন এর ফিল্ড অফিসার মোস্তাফিজুর রহমান সৈকত, জেলা ভলেন্টিয়ার ওয়ালিদ হাসান, এনসিটিএফ জেলা কমিটির সাধারণ সম্পাদক মায়িশা মালিহা, সোভন নন্দী সৌরভ, শবনম সাদিয়া মৌলি, রব্বিল হাসান সজিব, সামিরা আক্তার সাদিয়া, সুবল চন্দ্র চৌধুরী, মনদ্বীপ কর্মকারসহ অন্যান্য সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

পরে মতবিনিময় সভার মুক্ত আলোচনা পর্বে অংশগ্রহণকারী শিশু, তরুণ এবং অভিভাবকরা বাল্যবিবাহের বিভিন্ন কারণ এবং করণীয় তুলে ধরেন।

প্রসঙ্গত, করোনাকালীন সময়ে বাল্য বিবাহের হার দিন দিন বৃদ্ধি পাওয়ায় বাল্য বিবাহ প্রতিরােধে শিশু, তরুণ এবং অভিভাবকদের অংশগ্রহণে অনলাইন এবং অফলাইনে সপ্তাহব্যাপী বাল্য বিবাহ প্রতিরোধ ক্যাম্পেইনের আয়োজন করে এনসিটিএফ চাঁপাইনবাবগঞ্জ। আর ক্যাম্পেইনের অংশ হিসেবে দেশের ২৪টি জেলায় আয়োজন করা হচ্ছে সচেতনতামূলক মতবিনিময় সভার। 

 

 

আরপি/এসআর-২৬



আপনার মূল্যবান মতামত দিন:

Top