রাজশাহী শনিবার, ২০শে এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১


রাবির ভর্তি পরীক্ষা: রাজশাহীতে যানজটে জনদূর্ভোগ


প্রকাশিত:
২৬ জুলাই ২০২২ ০৭:৩৭

আপডেট:
২৬ জুলাই ২০২২ ০৮:১৩

ছবি: সংগৃহিত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে বাড়তি মানুষ ও যানবাহনের চাপে শহরজুড়ে যানজটের সৃষ্টি হয়েছে। এতে বিশ্ববিদ্যালয় সংলগ্ন সড়কের আশপাশের প্রধান প্রধান সড়কগুলো যানজটে চরম ভোগান্তিতে পড়েছে সাধারণ মানুষ।

আরও পড়ুন:ভর্তি পরীক্ষা: ৫৫ বছর বয়সেও স্বপ্নপূরণে বেলায়েত

জানা গেছে, আজ সোমবার সকাল ৯টা থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হয়। চার শিফটের এই ভর্তি পরীক্ষা শেষ হয় বিকাল ৫টায়। এর ফলে প্রথমদিনেই তীব্র যানজটের কবলে পড়েছে রাজশাহী।

ভর্তি পরীক্ষায় যানজটে জনদূর্ভোগে রাজশাহী বিশ্ববিদ্যালয়

আরও পড়ুন:বিভাগীয় শহরে ভর্তি পরীক্ষার চিন্তা করছে রাবি

যানজটের কারণ হিসেবে অনেকেই মনে করছেন, এবারের ভর্তি পরীক্ষায় কোটাসহ চার হাজার ৬৪১টি আসনের বিপরীতে এক লাখ ৭৮ হাজার ২৬৮ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছেন। তাদের সঙ্গে গড়ে আরও দুজন করে অভিভাবক আছেন। এতে সব মিলিয়ে বাড়তি অন্তত চার লাখ মানুষ ও অতিরিক্ত যানবাহনের চাপে এ যানজট সৃষ্টি হয়। এমন পরিস্থিতি অতিরিক্ত জনবল নিয়েও যানজট সামলাতে হিমশিম খাচ্ছে বলে জানান রাজশাহী মহানগর পুলিশের ট্রাফিক বিভাগ।

আরও পড়ুন: রাজশাহীর সাথে নৌ-ট্রেন চালু করতে আন্তরিক ভারত

ট্রাফিক বিভাগ বলছে, রাজশাহী বিশ্ববিদ্যালয় সংলগ্ন কাটাখালী সড়ক, বিনোদপুর, কাজলা গেইট, অক্ট্রয় মোড়, রুয়েট গেইট, তালাইমারী, ভদ্রা, সাহেববাজার জিরোপয়েন্ট, সোনাদীঘির মোড় সড়কে যানজট সবচেয়ে বেশি। যদিও যানজটের বিষয়টি মাথায় রেখে ক্যাম্পাসে সুষ্ঠুভাবে চলাচলসহ ভর্তি পরীক্ষা সুশৃঙ্খলভাবে সম্পন্ন করতে যানবাহন চলাচলের ক্ষেত্রে বিশেষ ব্যবস্থা গ্রহণ করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

আরও পড়ুন: পঁচা আম ক্রয়ের দায়ে ব্যবসায়ীকে জরিমানা

রাজশাহী মহানগর পুলিশের ট্রাফিক বিভাগের (প্রশাসন) কর্মকর্তা মো. আতাউল আল কোরাইশি বলেন, বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা উপলক্ষে ১২০ জন ট্রাফিক পুলিশসহ বিভিন্ন বাহিনীর প্রায় সাড়ে সাতশত সদস্য দায়িত্ব পালন করছেন। কিন্তু পরীক্ষার্থী ও অভিভাবকদের পাশাপাশি বাইরে থেকে প্রচুর যানবাহন আসায় যানজট নিয়ন্ত্রণে একটু বেগ পেতে হচ্ছে। এছাড়া বিশ্ববিদ্যালয়ের কাজলা ফটক বেশি ব্যবহার করায় এ এলাকায় চাপটা বেশি পড়েছে বলে জানান ওই কর্মকর্তা।

আরও পড়ুন: টাকা চুরির সন্দেহে হযরতকে শ্বাসরোধে হত্যার পর মাটিতে পুঁতে ফেলে নাহিদ

 

আরপি/ এমএএইচ-১৮



আপনার মূল্যবান মতামত দিন:

Top