রাজশাহী বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১২ই বৈশাখ ১৪৩১


সান্তাহারে দিনে রাস্তায় বেড়া, রাতে প্রতিপক্ষের বাড়িতে অগ্নিকান্ড


প্রকাশিত:
২০ জুলাই ২০২০ ০০:৩১

আপডেট:
২৫ এপ্রিল ২০২৪ ০৪:০৭

ফাইল ছবি

জমি সংক্রান্ত বিরোধের জেরে আদালতে মামলা করার কারনে বিবাদী পক্ষ জনসাধারনের চলাচলের রাস্তায় বেড়া দিয়েছে। ফলে অবরুদ্ধ হয়ে পড়েছে মামলাকারি পক্ষসহ পাঁচ পরিবার। এদিকে দিনের বেলা বেড়া দেওয়ার পর রাতের বেলা প্রতিপক্ষের বাড়িতে অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। আগুনে বাড়ির গোয়াল ঘরে বেঁধে কোরবাণীর খাশি পুড়ে গেছে।

শনিবার দিনে ও দিবাগত রাতে সান্তাহার পৌরসভার ১নং ওয়ার্ডের বশিপুর মন্ডল পাড়া মহল্লায় এমন ঘটনাটি ঘটে।

রবিবার সরেজমিনে গিয়ে জানা গেছে, ওই মহল্লার আব্দুল জব্বার মন্ডলের বসত বাড়ির জায়গা ক্রয় সুত্রে দাবী করে প্রতিবেশী জলিল মন্ডল দিং। এ নিয়ে গ্রামে কয়েক দফা শালিস হয়। শালিসে জলিল মন্ডল দিং ১৯৬২ সালের দলিল ছাড়া অন্য কোন প্রকার বৈধ কাগজপত্র দেখাতে ব্যর্থ হয়। এ অবস্থায় জব্বার মন্ডল তার বাড়িতে সীমানা প্রাচীর দেওয়ার উদ্যোগ নিলে গাছ কাটার প্রয়োজন দেখা দেয়। ১০ জুলাই তিনি গাছ কাটতে গেলে জলিল মন্ডল দিং বাধা দেয় এবং ভয়ভীতিমুলক নানা হুমকি ধামকি দেয়। বাধ্য হয়ে জব্বার মন্ডল আদমদীঘি থানায় জলিল মন্ডলের বিরুদ্ধে অভিযোগ দেয়।

এর প্রেক্ষিতে শনিবার থানা থেকে জলিল মন্ডলকে থানায় তার কাগজ পত্র নিয়ে হাজির হওয়ার নোটিশ পাঠায়। এতে বেজায় ক্ষিপ্ত হয়ে উঠেন। তিনি তাঁর লোকজন দিয়ে জনচলাচলের রাস্তায় বাঁশের বেড়া দিয়ে প্রতিপক্ষ জব্বার মন্ডলসহ পাঁচ পরিবারের চলাচল বন্ধ দেয়। এ সময় প্রতিবাদ করলেও বেড়া দেওয়া বন্ধ করেনি বরং রাতের বেলা আরো বড় ধরনের ঘটনা ঘটবে বলে হুমকি দেয়। আর সেই রাতে জব্বার মন্ডলের বাড়ির গোয়াল ঘরে অগ্নিকান্ডের ঘটনা ঘটে।

এ বিষয়ে সরেজমিন ওই জমির মালিকানা দাবীকারি জলিল মন্ডল (৭০)’র সাথে সাক্ষাত করে আলাপ কালে তিনি দাবী করেন তাঁর বাবা মুছা মন্ডল ১৯৬২ সালে সিএস খতিয়ান-৩০৬ দাগের ১০ শতকের কাতে সাড়ে ৯ শতক জমি জব্বার মন্ডলের বাবা মফিজ মন্ডলের নিকট থেকে ক্রয় করেন তিনিসহ ৯ জনের নামে।

কিন্তু বিগত ৫৮ বছরেও ক্রেতার নামে রেকর্ড এবং খারিজ করা হয়নি কেন জানতে চাইলে বলেন, জমি কেনার আগেই এম,আর,আর রেকর্ড ফাইনাল হয়ে যায়। পক্ষান্তরে হাল বা আরএস রেকর্ডে দলিল না দেখানোর কারনে সাবেক মালিকের নামে রেকর্ড হয় বলেও তিনি নিজেই দাবী করেন।

তাহলে কিসের ভিত্তিতে জমি দাবী করছেন জানতে চাইলে তিনি কোন সদুত্তোর দিতে পারেননি। আগ্নিকান্ডের বিষয়ে জব্বার মন্ডলের দাবী হুমকিদাতা প্রতিপক্ষ গভীর রাতে দাহ্য পদার্থ ছিঁটিয়ে আগুন লাগায়।

এদিকে জলিল মন্ডল দিংয়ের দাবী যে, তাদের ফাঁসাতে প্রতিপক্ষরা নিজেরাই বাড়িতে আগুন দিয়েছে।

 

আরপি/আআ-০৯



আপনার মূল্যবান মতামত দিন:

Top