রাজশাহী বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১


জীবনের ঝুঁকি নিয়ে করোনার সম্মুখযোদ্ধা হিসেবে কাজ করছে আদমদীঘি থানা পুলিশ


প্রকাশিত:
৬ মে ২০২০ ২০:২৩

আপডেট:
২৫ এপ্রিল ২০২৪ ১২:২৮

সংক্রমণের ঝুঁকি সত্বেও ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনা ভাইরাস ঠেকানোর যুদ্ধে সামনে থেকে লড়াই চালিয়ে যাচ্ছে বগুড়ার জেলার আদমদীঘি থানা ও সান্তাহার টাউন ফাঁড়ির পুলিশ সদস্যরা। করোনায় মাঠে কাজ করছেন বগুড়ার জেলা পুলিশের বিভিন্ন ইউনিটের সদস্য।

করোনার সংক্রমণ মোকাবিলায় সম্মুখযোদ্ধা হিসেবে চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মীদের মতোই ভূমিকা পালন করছেন পুলিশ সদস্যরা। রাত-দিন এক করে আদমদীঘি উপজেলার বিভিন্ন ইউনিয়ন ও সান্তাহার পৌর এলাকায় সার্বক্ষণিক দায়িত্ব পালন করছে পুলিশ। এতে করে দিন দিন পুলিশেও বাড়ছে করোনার সংক্রমণ ঝুঁকি। দায়িত্ব পালন করতে গিয়ে এরই মধ্যে দেশের অনেক পুলিশ সদস্য করোনায় আক্রান্ত ও পুলিশ সদস্যদের মৃত্যুর খবর পাওয়া গেছে।

আদমদীঘি থানা সুত্রে জানা গেছে, লকডাউন থাকায় উপজেলার প্রবেশ পথগুলোতে চেক পোস্টে চলাচল নিয়ন্ত্রণ করছে পুলিশ সদস্যরা। গ্রামে গ্রামে ঘুরে বাসিন্দাদের ঘরে রাখতে মাইকিং করা হচ্ছে। সংক্রমণ ঝুঁকি নিয়ে যারা হোম কোয়ারেন্টাইনে আছেন তাদেরও দেখভাল করছে পুলিশ। এছাড়া উপজেলা পযার্য়ে চালানো ভ্রাম্যমাণ আদালতের কাজে সহায়তা দিচ্ছে থানা ও শহর পুলিশ। এছাড়া ছিন্নমুল, অসহায় গরীর মানুষের মাঝে পৌঁছে দিচ্ছে খাবার। আইন-শৃঙ্খলা রক্ষা, অপরাধ দমন, অপরাধীদের গ্রেফতার এবং মামলা নেয়ার মতো নিয়মিত কাজও চলছে পুলিশ। আদমদীঘি থানা ও ফাঁড়ির পুলিশ চলমান করোনা যুদ্ধের শুরু থেকেই মাঠে যুক্ত রয়েছে।

আদমদীঘি-দুপচাঁচিয়া সার্কেলের সিনিয়র সহকারী পুলিশ সুপার কেএইচএম এরশাদ বলেন, পুলিশের কোনো সদস্য অসুস্থবোধ করলেই হাসপাতালে নেওয়ার জন্য প্রস্তুত রয়েছে। পুলিশ সদস্যদের মাঝে করোনা সচেতনতার বার্তা পৌঁছে দেয়া হচ্ছে। সিনিয়র কর্মকর্তারা নিয়মিত মাঠ পর্যায়ের সদস্যদের সঙ্গে কথা বলছেন। পাশপাশি পুলিশ সদস্যদের মধ্যে মাস্ক এবং হ্যান্ড গ্লাভসসহ বিভিন্ন নিরাপত্তা সামগ্রী সরবরাহ করা হয়েছে।

তিনি আরোও বলেন, পুলিশ ব্যারাকে পর্যাপ্ত জীবাণুনাশক ব্যবহার করা হচ্ছে। ব্যারাকে নিরাপদ দূরত্ব বজায় রেখে বেড স্থাপন করা হয়েছে। যাতে সামাজিক দূরত্ব মেনে চলাফেরা ও অবস্থান করতে পারেন পুলিশ সদস্যরা। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে তাদের পুষ্টিমান সমৃদ্ধ উন্নতমানের খাবার পরিবেশন করা হচ্ছে। সংক্রমণ মোকাবিলায় সবাইকে নির্দেশনা মেনে চলার আহ্বান জানায়।

 

আরপি/ এআর



আপনার মূল্যবান মতামত দিন:

Top