রাজশাহী বৃহঃস্পতিবার, ১লা অক্টোবর ২০২০, ১৭ই আশ্বিন ১৪২৭

প্রয়োজনে আরো চীনা অ্যাপ নিষিদ্ধ করবেন ট্রাম্প


প্রকাশিত:
১৮ আগস্ট ২০২০ ২১:১৬

আপডেট:
১ অক্টোবর ২০২০ ০৭:২৫

ছবি: সংগৃহিত

টিকটক নিষিদ্ধ করার সঙ্গে আরো কিছু চীনা অ্যাপ্লিকেশন ব্যান করার পরিকল্পনা করছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এমনটাই জানিয়েছেন হোয়াইট হাউজের চিফ অব স্টাফ মেডোজ।সোমবার সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এ তথ্য জানান।

মেডোজ জানান, দেশটির সাইবার সিকিউরিটির বিষয় নিয়ে মার্কিন কর্তৃপক্ষ খুবই সতর্কতা অবলম্বন করে আসছে অনেক আগে থেকেই। বর্তমানে দেশটির সাইবার সিকিউরিটির বিষয়টি নিশ্চিতে চীনা প্রতিষ্ঠানসূমহের অ্যাপ্লিকেশনগুলো মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে।

তথ্য চুরি করছে এমন চীনা অ্যাপ্লিকেশন নিষিদ্ধ ঘোষণা করেছেন বা নিষিদ্ধ ঘোষণা করার কথা ভাবছেন ডোনাল্ড ট্রাম্প এবং নিঃসন্দেহে অ্যাপ্লিকেশনগুলো আমাদের সাইবার সিকিউরিটির জন্য হুমকি স্বরূপ- বলেন মেডোজ।

এদিকে শনিবার ট্রাম্প জানিয়েছেন, তিনি চাইলে আলিবাবাসহ আরও অন্যান্য চীনা প্রতিষ্ঠানসূমহের অ্যাপগুলোকেও চাপে ফেলতে পারেন। ২০১৭ সালে চীনে এক নতুন আইন জারি করা হয় যে, সকল চীনা প্রতিষ্ঠান দেশটির জাতীয় পর্যায়ের ইন্টেলিজেন্সের প্রয়োজনীয়তায় সহায়তা করতে দায়বদ্ধ।

অন্যদিকে মার্কিন দেশ থেকে টিকটকের সকল প্রকার কর্মকাণ্ড সরিয়ে নিতে কিংবা বিক্রি করে দিতে বাইটড্যান্সকে ৯০ দিনের আল্টিমেটাম দিয়েছেন ট্রাম্প।

 

আরপি / এমবি-৯




আপনার মূল্যবান মতামত দিন:

Top