রাজশাহী রবিবার, ৫ই মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১

হোয়াটসঅ্যাপেও করুন কল রেকর্ডিং


প্রকাশিত:
২৮ জুলাই ২০২২ ২২:০৮

আপডেট:
৫ মে ২০২৪ ০২:৪৩

ফাইল ছবি

মেসেজ আদান-প্রদানের পাশাপাশি হোয়াটসঅ্যাপে ভয়েস কল করা যায়। এই ভয়েস কল রেকর্ডও করা যায়। যা হয়তো অনেকেরই জানা নেই। তবে সাধারণ ফোন কলের মতো হোয়াটসঅ্যাপ কল সরাসরি রেকর্ড করা যায়। এক্ষেত্রে বলে রাখা প্রয়োজন যে হোয়াটসঅ্যাপ মেসেজিং অ্যাপে কিন্তু সরাসরি এই কল রেকর্ডের সুবিধা পাওয়া যায় না। তবে কিছু কৌশল অনুসরণ করলে হোয়াটসঅ্যাপের কলের ক্ষেত্রেও রেকর্ডিং করা সম্ভব হবে। জানুন সেই উপায়।

কীভাবে হোয়াটসঅ্যাপে কল রেকর্ড করবেন

অ্যানড্রয়েড এবং আইওএস ভার্সনে হোয়াটসঅ্যাপ কল রেকর্ড করার আলাদা আলাদা পদ্ধতি রয়েছে। অ্যানড্রয়েড ভার্সনের ক্ষেত্রে হোয়াটসঅ্যাপ কল রেকর্ড করার জন্য থার্ড পার্টি অ্যাপের সাহায্য নেওয়া সম্ভব। কিন্তু আইওএস ভার্সনে এই সুবিধা নেই। সেখানে অন্য পদ্ধতি অবলম্বন করা প্রয়োজন। তবে কখনই কারও অনুমতি ছাড়া তার ফোন কলের রেকর্ডিং করা কখনই আইনত সিদ্ধ নয়। তাই এ কাজ না করাই ভাল। হোয়াটসঅ্যাপ কল রেকর্ডিংয়ের পদ্ধতি জানা থাকলেও তাই অপব্যবহার না করাই ভালো। প্রয়োজন হলে তবেই হোয়াটসঅ্যাপ কল রেকর্ডিং করুন।

অ্যানড্রয়েডে কীভাবে হোয়াটসঅ্যাপ কল রেকর্ডিং করবেন

‘কল রেকর্ডার: কিউব এসিআর’ নামের একটি থার্ড পার্টি অ্যাপের সাহায্যে অ্যানড্রয়েড ফোনে হোয়াটসঅ্যাপ কলের রেকর্ডিং করা সম্ভব। ফোনের স্টোরেজের মধ্যে ওই ফাইল সেভ করাও সম্ভব। তবে সব অ্যানড্রয়েড ফোনে এই থার্ড পার্টি অ্যাপ কাজ করবে না। এই অ্যাপের সাপোর্ট পেজের মধ্যেই উপযুক্ত অ্যানড্রয়েড ফোনের কথা বলা হবে।

আইফোনে কীভাবে হোয়াটসঅ্যাপ কল রেকর্ড করবেন

আইফোনের ক্ষেত্রে নিয়মের কড়াকড়ি অনেক বেশি। সাধারণ ফোন কল রেকর্ড করা যায় না। একই অবস্থা হোয়াটসঅ্যাপ কলের ক্ষেত্রেও। কয়েকটি বিশেষ অ্যাপ যদিও রয়েছে, কিন্তু সেগুলো ঠিকভাবে কাজ করে না। কারণ অ্যাপেল তাদের আইফোনে ওইসব অ্যাপকে পুরোপুরি নিয়ন্ত্রণ নিতে দেয় না। তবে ম্যাকের সাহায্যে আইফোনে হোয়াটসঅ্যাপে কল রেকর্ডিং করা যাবে।

 

আরপি/ এমএএইচ-০৭



আপনার মূল্যবান মতামত দিন:

Top