রাজশাহী শুক্রবার, ২১শে জানুয়ারী ২০২২, ৮ই মাঘ ১৪২৮

মঙ্গলের সাথে অরবিটারের সেলফি


প্রকাশিত:
৭ জানুয়ারী ২০২২ ১১:৩০

আপডেট:
২১ জানুয়ারী ২০২২ ০১:৪৯

ছবি: সংগৃহীত

লাল গ্রহখ্যাত মঙ্গলের সঙ্গে সেলফিতে মেতেছিল গ্রহটিকে প্রদক্ষিণরত একটি অরবিটার। তুলেছে যুগান্তকারী কিছু ছবি, যা সভ্যতাকে আরও একবার চমকে দিয়েছে। অনেক ওপর থেকে মঙ্গলকে দেখতে কেমন লাগে, তার চিত্র ধারণ করে মহাকাশ গবেষণায় নতুন নজির সৃষ্টি করল চীনের এই অরবিটার বা প্রদক্ষিণকারী।

তিয়ানওয়েন-১ নামে এই অরবিটার গ্রহটির বরফে ঢাকা উত্তর মেরুরও কিছু অবিশ্বাস্য ছবি তুলেছে। দৃশ্যগুলো ধারণের জন্য অরবিটারটি ছোট্ট একটি ক্যামেরা ব্যবহার করেছে, যা এর একটি অ্যান্টেনার সঙ্গে যুক্ত। বিশেষ এই ক্যামেরার মাধ্যমে তোলা ছবিতে অরবিটারের সোনালি দেহের সঙ্গে বৈজ্ঞানিক অ্যান্টেনা ও একে শক্তি প্রদানকারী সোলার প্যানেল স্পষ্ট হয়েছে।

নতুন বর্ষবরণ উপলক্ষে সম্প্রতি কয়েকটি ছবি প্রকাশ করেছে চীনের মহাকাশ গবেষণা সংস্থা।

গত বছরের ফেব্রুয়ারিতে সফলভাবে মঙ্গলের কক্ষপথে যায় তিয়ানওয়েন-১। সেই থেকে এটি লাল গ্রহকে প্রদক্ষিণ করছে। বর্তমানে এটি পৃথিবী থেকে প্রায় ৩৫ কোটি কিলোমিটার দূরে অবস্থান করছে। এটি মঙ্গলকে প্রদক্ষিণকারী চীনের প্রথম অরবিটার, যা বিশ্বের ষষ্ঠতম।

তিয়ানওয়েন ১-এর সফল অবতরণ শুধু চীন নয়, বিশ্ববাসীর জন্য চমক ছিল। তবে দেশটি এর চেয়েও বড় সাফল্য পায় গত মে মাসে। তখন প্রথম কোনো প্রচেষ্টায় অবিশ্বাস্যভাবে লাল গ্রহটির মাটি স্পর্শ করে চীনের রোভার জুরং।

সূত্র: সায়েন্স অ্যালার্ট।

 

 

 

আরপি/এসআর-০৬



আপনার মূল্যবান মতামত দিন:

Top