রাজশাহী সোমবার, ৬ই মে ২০২৪, ২৪শে বৈশাখ ১৪৩১


১৮ বছর পর ম্যানসিটির অ্যানফিল্ড-জয়


প্রকাশিত:
৮ ফেব্রুয়ারি ২০২১ ১৫:৫০

আপডেট:
৬ মে ২০২৪ ০৬:৫২

ছবি: সংগৃহীত

শেষ এক-দেড় দশকে ম্যানচেস্টার সিটিতে পরিবর্তনের হাওয়া লেগেছে বেশ। অবনমন অঞ্চল থেকে উঠে এসেছে শিরোপাপ্রত্যাশীদের কাতারে। তবে অ্যানফিল্ডে জয়টা রয়ে গিয়েছিল অধরাই।

সে আক্ষেপ রবিবার রাতে ঘুঁচিয়েছে পেপ গার্দিওলার দল, লিভারপুলকে হারিয়েছে ৪-১ গোলে! সবগুলো গোল বিরতির পর হলেও প্রথমার্ধটাও মোটেও ম্যাড়মেড়ে হয়নি। ২৫ মিনিটে সাদিও মানের হেড লক্ষ্যভ্রষ্ট হয়, এর কিছু পরেই রবার্তো ফিরমিনোর শট ঠেকান সিটি গোলরক্ষক এডারসন।

সিটিও সুবর্ণ সুযোগ পেয়েছে। ৩৭ মিনিটে ইলকায় গুন্দোয়ান মিস করেছেন পেনাল্টি। ফলে গোলহীনভাবে শেষ হয় প্রথমার্ধ। বিরতির পর ফিরে চতুর্থ মিনিটেই এগিয়ে যায় সিটি। ফিল ফোডেনের শট অ্যালিসন বেকার ঠেকালেও ফিরতি শট জালে পাঠিয়ে নায়ক বনেন প্রথমার্ধে পেনাল্টি মিস করা গুন্দোয়ান।

তবে পেনাল্টি থেকে মোহামেদ সালাহর গোলে লিভারপুল সমতা ফেরায় ৬৩ মিনিটে। ফলে লিগে ৬০২ মিনিট পর গোল হজম করে সিটি। ৭৩ মিনিটে অ্যালিসন বেকার করে বসেন মারাত্মক এক ভুল। তার ভুল পাস পড়ে গিয়ে ফোডেনের পায়ে, ইংলিশ মিডফিল্ডারের বাড়ানো বলেই গোল করে দলকে আবারও এগিয়ে দেন গুন্দোয়ান।

এর মিনিট দুয়েক পর আবারও অ্যালিসনের একই ভুল, আবারও সিটির গোল। বক্সে আগুয়ান বের্নার্দো সিলভার কাছে বল তুলে দেন ব্রাজিলিয়ান গোলরক্ষক, তার ক্রসে মাথা ছুঁইয়ে দলকে এগিয়ে দেন রাহিম স্টার্লিং। ৮৩ মিনিটে ফিল ফোডেন ব্যবধান আরও বাড়িয়ে ম্যাচটাকে নিয়ে যান অল রেডদের ধরাছোঁয়ার বাইরে। ৪-১ ব্যবধানে ম্যাচ শেষ করে লিগে টানা দশম জয় নিশ্চিত করে দলটি।

এদিকে উল্টোরথে চলা লিভারপুল এদিন বেশ কিছু বিস্মরনযোগ্য রেকর্ডের মুখে পড়েছে। ১৯৬৩ সালের পর প্রথমবারের মতো অ্যানফিল্ডে টানা তিন ম্যাচে হারের কবলে পড়ল দলটি। এর আগে দলটি হেরেছিল বার্নলি ও ব্রাইটনের বিপক্ষে।
নিজেদের মাঠে প্রায় ১২ বছর পর চার গোল হজম করল দলটি; শেষবার ২০০৯ সালে আর্সেনালের কাছে চার গোল জালে জড়াতে দেখেছে লিভারপুল, সে ম্যাচেও অবশ্য ৪-৪ ড্র নিয়ে মাঠ ছেড়েছে তারা।

তবে সিটির বিপক্ষে শেষ ১৮ বছরে অ্যানফিল্ডে না হারার দম্ভ ছিল লিভারপুলের। এদিন দুমড়ে মুচড়ে গেছে সেটাও, ২০০৩ সালের পর প্রথমবারের মত নিজেদের মাঠে সিটির কাছে হারের কবলে পড়ে অল রেডরা।

২২ ম্যাচে ৫০ পয়েন্ট নিয়ে প্রিমিয়ার লিগের শীর্ষে আছে গার্দিওলার শিষ্যরা। তাদের চেয়ে এক ম্যাচ বেশি খেলে ৪০ পয়েন্ট নিয়ে তালিকার চারে আছে লিভারপুল। 

আরপি /  এমবি-২



আপনার মূল্যবান মতামত দিন:

Top