রাজশাহী শনিবার, ২৫শে সেপ্টেম্বর ২০২১, ১০ই আশ্বিন ১৪২৮

প্রতিমা তৈরিতে ব্যস্ত চারঘাটের মৃৎশিল্পীরা


প্রকাশিত:
২ সেপ্টেম্বর ২০২১ ০৯:৫৮

আপডেট:
২ সেপ্টেম্বর ২০২১ ১৭:৫২

ছবি: প্রতিমা তৈরি

সনাতন ধর্মাবলম্বীদের শারদীয় দুর্গাপূজা উপলক্ষে রাজশাহীর চারঘাটে প্রতিমা তৈরির ধুম পড়েছে। মৃৎশিল্পীদের (কারিগর) দম ফেলানোর ফুসরত নেই। ইতোমধ্যেই প্রতিমার মাটির কাজ প্রায় শেষ পর্যায়ে রয়েছে। এরপর শুরু হবে রঙ ও সাজসজ্জার কাজ।

এ অঞ্চলে প্রতিমা তৈরির কারিগররা মূলত উপজেলার থানা রোডের বাসিন্দা। এসব কারিগররা নিজ উপজেলারসহ আশে পাশের বিভিন্ন উপজেলার মন্দিরের জন্য প্রতিমা তৈরি করছেন। কেউ কেউ মন্দিরের ভেতরে প্রতিমা তৈরি করছেন। আবার কিছু কারিগর কারখানা তৈরি করে সেখানে প্রতিমা তৈরি ও বিক্রি করছেন।

মঙ্গলবার (৩১ আগষ্ট) সকালে চারঘাট উপজেলায় সরেজমিনে গিয়ে দেখা গেছে, প্রতিমা তৈরির কাজে ব্যস্ত মৃৎশিল্পী (কারিগর) বকুল সাহা (৩৫)। সেখানে আশপাশের বিভিন্ন স্থান থেকে আসা লোকজন প্রতিমার দরদাম করছেন। কেউ অগ্রিম দিচ্ছেন। আবার অনেকে পূর্বেই দরদাম ঠিক করে প্রতিমা তৈরির কাজ করাচ্ছেন। বাঁশ-কাঠ আর কাদা মাটি দিয়ে তৈরি প্রতিমাগুলো দেখতে ভিড় জমাচ্ছেন সনাতন ধর্মের লোকজন।

জানা গেছে, দীর্ঘদিন ধরে প্রতিমা তৈরি করছেন বকুল সাহা। তিনি জানান, এক মাস আগে থেকে প্রতিমা তৈরির কাজ শুরু করেছেন তিনি। এ পর্যন্ত ১৫টি প্রতিমা সেট তৈরি করেছেন। আরো ১০টি প্রতিমা তৈরি করছেন। প্রতি সেটে দুর্গার সঙ্গে রয়েছে অসুর, সিংহ, মহিষ, গণেশ, সরস্বতী, কার্তিক ও লক্ষ্মী প্রতিমা।

তিনি আরও জানান, একটা প্রতিমা সেট তৈরি করতে খরচ হয় ১২ থেকে ১৪ হাজার টাকা। এখন বাঁশ, কাঠ, কাদা মাটিসহ প্রতিমা তৈরির উপকরণের দাম অনেক বেশি। তাই প্রতি সেট প্রতিমা তৈরিতে খরচ একটু বেশিই হচ্ছে। এখন ১৬ থেকে ২০ হাজার টাকায় প্রতিমা সেট বিক্রি হচ্ছে। বিক্রির পর মণ্ডপে গিয়ে প্রতিমাগুলোকে আবার তুলির আঁচড়ে রঙিন করে সাজিয়ে দিয়ে আসতে হবে। কিন্তু প্রতিমা সেট বিক্রি করে তেমন লাভ হচ্ছে না।

চারঘাট উপজেলা পুজা উদযাপন কমিটির সভাপতি স্বপন কুমার জানান, প্রতি বছর ধর্মীয় সম্প্রতি বজায় রেখে সার্বজনীন দুর্গা উৎসব অনুষ্ঠিত হয়ে আসছে। চারঘাটে এ বছর ৩৯ টি মন্দিরে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। এ উৎসবকে কেন্দ্র করে ইতোমধ্যেই মণ্ডপ কমিটিগুলো এখন প্রতিমা স্থাপনের কাজ করছে। এ লক্ষ্যেই এখন ব্যস্ত সময় কাটাচ্ছে প্রতিমা কারিগররা।

 

আরপি/এসআর



আপনার মূল্যবান মতামত দিন:

Top