রাজশাহী শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১


আলোর মুখ দেখল সিরাজগঞ্জ-বগুড়া রেলপথ নির্মাণ প্রকল্প


প্রকাশিত:
২৭ সেপ্টেম্বর ২০২১ ২৩:৩৭

আপডেট:
২৮ সেপ্টেম্বর ২০২১ ০১:৩৭

ছবি: সংগৃহীত

তিন বছর আগেই সরকারের অনুমোদন পেলেও এতদিন থমকে ছিল সিরাজগঞ্জের শহীদ মনসুর আলী স্টেশন থেকে বগুড়া পর্যন্ত বহুল প্রত্যাশিত রেলপথ নির্মাণের কাজ। অবশেষে গতি পাচ্ছে সেই প্রকল্প। ভারতীয় দুই প্রতিষ্ঠানকে পরামর্শক নিয়োগের জন্য চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

চুক্তি অনুযায়ী, ৯৭ কোটি ৫৬ লাখ টাকার বিনিময়ে ভারতের আরআইটিইএস লিমিটেড নেতৃত্বাধীন যৌথ প্রতিষ্ঠান এই প্রকল্পের সমীক্ষা প্রতিবেদন (ফিজিবিলিটি স্টাডি রিপোর্ট) হালনাগাদ, পূণার্ঙ নকশা এবং টেন্ডারের নথিপত্র প্রস্তুত করবে। এছাড়া, রেলপথ নির্মাণ প্রকল্প কাজের বাস্তবায়ন শুরু হলে তদারকিও করবে প্রতিষ্ঠানটি।

সিরাজগঞ্জ-বগুড়া রেলপথ নির্মাণে পরামর্শক নিয়োগ দিয়েছে বাংলাদেশ রেলওয়ে। সোমবার (২৭ সেপ্টেম্বর) রেল ভবনে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন ও বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম কে দোরাইস্বামীর উপস্থিতিতে সংক্রান্ত চুক্তি সই হয়। সব মিলিয়ে দেড় থেকে দুই বছর লাগবে এসব প্রক্রিয়া শেষে কাজ শুরু করতে। ২০২৩ সালের শেষভাগে গিয়ে প্রকল্পের অবকাঠামো নির্মাণকাজ শুরু হতে পারে।

বাংলাদেশ রেলওয়ে সূত্রে জানা যায়, প্রায় পাঁচ হাজার ৫৮০ কোটি টাকায় সিরাজগঞ্জ থেকে বগুড়া পর্যন্ত রেলপথ নির্মাণ করা হবে। বর্তমানে ঢাকা-রংপুর বিভাগের জেলাতে ট্রেন যায় পাবনার ঈশ্বরদী ঘুরে বগুড়ার সান্তাহার হয়ে। এ কারণে শত কিলোমিটার বাড়তি পথ পাড়ি দিতে হয় উত্তরের যাত্রীদের। নতুন রেলপথ নির্মাণ হলে এই দূরত্ব কমে হবে ২১২ কিলোমিটার। ১১২ কিলোমিটার দূরত্ব কমায় আশা করা হচ্ছে অন্তত তিন ঘণ্টা সাশ্রয় হবে।

 

 

আরপি/এসআর-১৩



আপনার মূল্যবান মতামত দিন:

Top