রাজশাহী রবিবার, ২৫শে অক্টোবর ২০২০, ১০ই কার্তিক ১৪২৭


৯ বছরে আরসিআরইউ ও কিছু কথা


প্রকাশিত:
৮ এপ্রিল ২০২০ ১৩:৪০

আপডেট:
৮ এপ্রিল ২০২০ ১৩:৫৫

রিপোর্টার্স ইউনিটি কার্যালয় ও লোগো

 

রাজশাহী কলেজ রিপোর্টার্স ইউনিটি (আরসিআরইউ)। এক পা, দুই পা করে আজ (৮এপ্রিল) পথচলার ৯ম বছরে পদার্পণ করলো সাংবাদিক সংগঠনটি। ২০১২ সালের ৮ই এপ্রিল কিছু উদ্যোমী ও গণমাধ্যমপ্রেমী শিক্ষার্থীর আপ্রাণ চেষ্টায় গড়ে উঠেছিল রাজশাহী কলেজ রিপোর্টার্স ইউনিটি। পথচলার এই পরিক্রমায় বিভিন্ন চড়াই-উৎরাই পেরিয়ে আজকের দিনে নবম বর্ষে পদার্পণ করলো সংগঠনটি। যাত্রার নাতিদীর্ঘ এই সময়ে সংগঠনটি ধীরে ধীরে পরিপূর্ণতা পাচ্ছে। বর্তমানে এই সংগঠনের কিছু সফল গণমাধ্যমকর্মী স্থানীয়, জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে পেশাদারিত্বের সাথে কাজ করে যাচ্ছে।

এক সময় শুধুমাত্র সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে ক্যাম্পাস সাংবাদিকতার চর্চা ছিল। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে কলেজগুলোতে সাংবাদিকতা করা বা শেখার তেমন কোন সুযোগ ছিল না। সাধারণত ক্যাম্পাস সংশ্লিষ্ট এলাকার মূলধারার সাংবাদিকরাই কলেজ ক্যাম্পাসগুলোর সংবাদ কাভার করতেন। কিন্তু গত এক দশকে সেই অবস্থার আমূল পরিবর্তন ঘটেছে। বর্তমানে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে বিভিন্ন কলেজেও ক্যাম্পাস সাংবাদিকতার চর্চা হচ্ছে। আর আরসিআরইউ ক্যাম্পাস সাংবাদিকতার চর্চার অন্যতম একটি সংগঠন।

রাজশাহী কলেজে সাংবাদিকতা বিভাগ না থাকায় সাংবাদিকতায় আগ্রহী শিক্ষার্থীদের সাংবাদিকতা চর্চার একমাত্র সংগঠন এটি। শুধু তাই নয়, রাজশাহী কলেজ শিক্ষা মন্ত্রনালয় ও জাতীয় বিশ্ববিদ্যালয় উভয়ের র‌্যাংকিংয়ে পরপর চারবার দেশসেরা কলেজ নির্বাচিত হয়েছে। পাশাপাশি পেয়েছে মডেল কলেজের স্বীকৃতি। এতে একটি বড় অবদান রয়েছে গণমাধ্যমের। আর এটার পেছনে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে আমার প্রাণের সংগঠন রাজশাহী কলেজ রিপোর্টার্স ইউনিটি (আরসিআরইউ)।

সংগঠনটি সাংবাদিকতায় আগ্রহী শিক্ষার্থীদের নিয়ে বিভিন্ন কর্মশালার আয়োজন করেছে, বর্তমানেও করে যাচ্ছে। ফলে প্রতিষ্ঠানে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিষয়ে পাঠদান না থাকার পরেও আগ্রহী তরুণ শিক্ষার্থীরা ক্যাম্পাসে সাংবাদিকতা চর্চার সুযোগ পাচ্ছে।

রিপোর্টার্স ইউনিটির ৯ম জন্মদিনটি হয়তো বর্ণাঢ্য আয়োজনে পালন করা হতো। জন্মদিনে একটি প্রকাশনার মোড়ক উন্মোচনসহ বিভিন্ন কার্যক্রমও হাতে নেয়া হয়েছিল। কিন্তু বিশ্বব্যাপী করোনা ভাইরাসের জন্য পৃথিবী তার চলার গতি পরিবর্তণ করেছে। এই মুহুর্তে সকলের জন্য বাড়ীতে অবস্থান করা জরুরী। তাই ইচ্ছে থাকলেও সেভাবে জন্মদিন পালন করা সম্ভব হচ্ছে না।

রিপোর্টার্স ইউনিটির এই জন্মদিনে আরসিআরইউ’র পৃষ্ঠপোষক, উপদেষ্টামন্ডলী, সাবেক সদস্য, নির্বাহী কমিটির সদস্য, সদস্য, সহযোগী সদস্য ও শুভাকাঙ্খিদের জানায় আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন । বর্তমানের এই পরিস্থিতি থেকে মুক্ত হয়ে আমরা আবার একত্রে মিলিত হতো পারবো ইনশাআল্লাহ।

লেখক: এম ওবাইদুল্লাহ, সহ-সভাপতি, রাজশাহী কলেজ রিপোর্টার্স ইউনিটি (RCRU)




আপনার মূল্যবান মতামত দিন:

Top