রাজশাহী সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৭ই বৈশাখ ১৪৩১


প্রধানমন্ত্রী প্রতিবন্ধীদের অসম্মান ও অমর্যাদা দূর করেছেন: পলক


প্রকাশিত:
৬ আগস্ট ২০২৩ ০৫:৫৯

আপডেট:
৬ আগস্ট ২০২৩ ০৬:০০

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী অ্যাড. জুনাইদ আহমেদ পলক বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিবন্ধী ব্যক্তিদের সম্মান ও মর্যাদা নিশ্চিত করেছেন। সমাজিকভাবে প্রতিবন্ধীদের যে অসম্মান ও অমর্যাদা ছিল তা দূর করেছেন। একই সঙ্গে পারিবারিকভাবে মর্যাদাও নিশ্চিত করেছেন।

শনিবার (৫ আগস্ট) দুপুরে সিংড়া উপজেলার হলরুমে ভাতা প্রত্যাশি প্রতিবন্ধীদের মাঝে ভাতা পরিশোধের বই বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী পলক বলেন, শেখ হাসিনা ২০১৩ সালে প্রতিবন্ধীদের জন্য অধিকার সুরক্ষা আইন প্রণয়ন করেছেন। তিনি বিশ্বাস করেন আমাদের দেশের প্রতিবন্ধীদের সমাজের বোঝা নয়। তাদের কীভাবে দক্ষ মানবসম্পদে গড়ে তুলতে পারি। তাদের সম্মান, মর্যাদা আর আর্থিকভাবে স্বচ্ছল করতে পারি। সেজন্য তিনি এ প্রতিবন্ধী সুরক্ষা আইন করেছেন। প্রতিবন্ধী ভাই-বোনেরা যেন মনে না করে এ ভাতা তাদের জন্য করুণা, এটা তাদের অধিকার। আপনারা কখনও নিজেদেরকে দুর্বল মনে করবেন না। নিজেকে যোগ্যভাবে গড়ে তুলবেন।

পলক বলেন, ১৯৭১ সালে ১৫ আগস্ট একাত্তরের পরাজিত ঘাতক ও দেশবিরোধী এবং বিদেশি ষড়যন্ত্র করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ সপরিবারে তাকে হত্যা করেছিল। তিনি বাংলাদেশের দুঃখী মানুষের মুখে হাসি ফোটানোর যে উদ্যোগ গ্রহণ করেছিলেন। বঙ্গবন্ধুর সে স্বপ্নটাকেও তারা হত্যা করতে চেয়েছিল। ১৯৭৫-৯৬ সাল পর্যন্ত সরকারে থাকা ব্যক্তিরা সাধারণ গরিব-দুঃখী মানুষের ভাগ্য উন্নয়নে কোনো ব্যবস্থা গ্রহণ করেননি। আজ শেখ হাসিনা বঙ্গবন্ধুর সে স্বপ্ন পুরণ করে দেশে ৯ লাখ গৃহহীন পরিবারকে ঘর প্রদান করেছেন।

পলক আরও বলেন, প্রধানমন্ত্রীর সুযোগ্য কন্যা ও জাতিসংঘের উপদেষ্টা সায়মা ওয়াজেদ পুতুল আপার পরামর্শে আমরা প্রতিবন্ধীদের বিশেষ প্রশিক্ষণ দিয়েছিলাম। সারা বাংলাদেশে আমরা ৩ হাজার প্রতিবন্ধী তরুণ-তরুণীকে আইসিটি প্রশিক্ষণ দিয়েছি। সেই প্রশিক্ষণ প্রাপ্ত প্রতিবন্ধী ব্যক্তিরা সবাই কোনো কোনো ক্ষেত্রে আজ চাকরি করছেন। কেউ আবার ফ্রিল্যান্সিংয়ে কাজ করে আর্থিকভাবে স্বচ্ছল হয়েছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিবন্ধীদের জন্য সাড়ে ৭০০ কোটি টাকা দিয়ে আর্থিকভাবে স্বচ্ছল করার ব্যবস্থা করেছেন।

অনুষ্ঠানে সিংড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাহমুদা খাতুনের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন- সিংড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি শেখ ওহিদুল রহমান, সিংড়ার পৌর মেয়র জান্নাতুল ফেরদৌস, সিংড়া ডায়াবেটিক সমিতির সাধারণ সম্পাদক রুজুল আমিন, উপজেলা মহিলা ভাইস-চেয়ারম্যান শামীমা হক রোজী, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাজ্জাদ হোসেনসহ উপজেলার ১২ ইউনিয়নের চেয়ারম্যানসহ নেতৃবৃন্দরা।

 

 

আরপি/এসআর-১৩



আপনার মূল্যবান মতামত দিন:

Top