রাজশাহী বৃহঃস্পতিবার, ২৮শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০


আজ ঢাকায় আসছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী


প্রকাশিত:
৪ মার্চ ২০২১ ১৬:৪২

আপডেট:
২৮ মার্চ ২০২৪ ১৫:৩৯

ছবি: সংগৃহীত

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের আমন্ত্রণে একদিনের ঝটিকা সফরে আজ (বৃহস্পতিবার) ঢাকায় আসছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর। মূলত বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষ উপলক্ষে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকা সফর চূড়ান্ত করতেই জয়শঙ্করের এই সফর।

পররাষ্ট্র মন্ত্রণালয় ও ভারতীয় হাইকমিশন সূত্রে জানা যায়, বৃহস্পতিবার (৪ মার্চ) সকাল ১০টা নাগাদ বিশেষ ফ্লাইটে ঢাকায় পৌঁছাবেন জয়শঙ্কর। এরপর তিনি রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নেবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও সৌজন্য সাক্ষাৎ করার কথা রয়েছে জয়শঙ্করের। পরে বিকাল ৫টায় ভারত ভবনে (পুরনো হাই কমিশন ভবন) একটি অনুষ্ঠানে যোগ দিবেন তিনি।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, মোমেন-জয়শঙ্করের দ্বিপক্ষীয় বৈঠকে ঢাকা-নয়া দিল্লির মধ্যে অমীমাংসিত বিষয়গুলো আলোচনার টেবিলে রাখবে ঢাকা। বিশেষ করে সীমান্ত হত্যা, তিস্তাসহ ছয়টি অভিন্ন নদীর পানিবণ্টন, রোহিঙ্গা ইস্যু, যোগাযোগ, বাণিজ্য, আঞ্চলিক সহযোগিতাসহ কোভিড পরবর্তী সহযোগিতার বিষয়গুলো আলোচনার তালিকায় থাকবে।

গতকাল বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক জ্যেষ্ঠ কর্মকর্তা জানান, ২৬ মার্চ ভারতের প্রধানমন্ত্রীর ঢাকা সফর চূড়ান্ত, দুই শীর্ষ নেতার বৈঠক, প্রকল্প, চুক্তি ও সমঝোতা স্মারক নিয়ে আলোচনা করবেন দুই পররাষ্ট্রমন্ত্রী। এই সুযোগে অন্যান্য বিষয়গুলোও তোলা হবে বাংলাদেশের তরফ থেকে।

ভারতীয় পররাষ্ট্রমন্ত্রীর ঢাকা সফর নিয়ে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী মোমেনের আমন্ত্রণে রাষ্ট্রীয় সফরে বৃহস্পতিবার ঢাকায় যাচ্ছেন জয়শঙ্কর। সফরে তিনি মোমেন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। জয়শঙ্করের এই সফরটি গত ১৭ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নরেন্দ্র মোদির ভার্চুয়াল সম্মেলন অনুযায়ী দুই দেশের দ্বিপক্ষীয় সম্পর্ক বাড়ানোর আরেকটি সুযোগ।

এর আগে ২০১৯ সালে প্রথম ঢাকা সফর করেন জয়শঙ্কর। পররাষ্ট্রমন্ত্রী হিসেবে ঢাকায় এটি তার দ্বিতীয় সফর। এদিকে গত মঙ্গলবার (২ মার্চ) পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম সাংবাদিকদের জানান, বৃহস্পতিবার সকালে একটি বিশেষ ফ্লাইটে জয়শঙ্কর ঢাকা আসবেন। সফরে তিনি প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন।

প্রতিমন্ত্রী ভারতীয় পররাষ্ট্রমন্ত্রীর সফরে আলোচনার প্রসঙ্গে জানান, আলোচনায় যোগাযোগ ইস্যুটি বেশি প্রাধান্য পাবে। এছাড়া করোনা মহামারিতে সৃষ্ট অর্থনৈতিক সংকট কীভাবে মোকাবিলা করা যায় সে বিষয়ে ও অভিন্ন ছয় নদীর পানিবণ্টন নিয়েও আলোচনা হবে। থাকবে আমদানি-রফতানির বাধা দূর করার বিষয়টিও।

সবকিছু ঠিক থাকলে আগামী ২৬ মার্চ ঢাকায় আসছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সফরকালে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবেন। তার এ সফরে দুই দেশের মধ্যে বেশ কয়েকটি চুক্তি স্বাক্ষর হতে পারে।

গত ১৯ জানুয়ারি মোদির বাংলাদেশ সফর চূড়ান্ত করতে চারদিনের সফরে ভারত যান পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। ওই সফরে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে সাক্ষাৎ করেন মাসুদ বিন মোমেন। তখন ঢাকা সফরের জন্য পররাষ্ট্রমন্ত্রীর পক্ষ থেকে জয়শঙ্করের কাছে একটি চিঠি পৌঁছে দেন।

 

আরপি / এমবি-৩



আপনার মূল্যবান মতামত দিন:

Top