রাজশাহী বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১


মিনিকেট ধান থেকেই মিনিকেট চাল হয়: খাদ্যমন্ত্রী


প্রকাশিত:
১২ অক্টোবর ২০২২ ০৩:০৪

আপডেট:
২৫ এপ্রিল ২০২৪ ১৩:৫৩

ছবি: সংগৃহীত

মিনিকেট নামে ধান আছে। সেই ধান থেকে মিনিকেট চাল উৎপাদন হয়। চাল কেটে-ছেঁটে ছোট ও সরু করার ধারণা ভ্রান্ত বলে দাাব করেছেন নওগাঁর চালকল মালিক ও ব্যবসায়ীরা।

মঙ্গলবার (১১ অক্টোবর) দুপুরে নওগাঁয় ধান্য চাউল আড়তদার ও ব্যবসায়ী সমিতির নিজস্ব ভবনে এক সংবাদ সম্মেলনে এ দাবি করেন তারা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে ধান্য চাউল আড়তদার ব্যবসায়ী সমিতির সভাপতি নিরদ বরন সাহা চন্দন বলেন, ৩০ বছর সময় ধরে বাজারে কমবেশি মিনিকেট চাল আছে। অথচ কখনো কখনো বলা হচ্ছে মিনিকেট নামে কোন ধান নাই। আমরা দেশের নওগাঁ, নাটোর ও কুষ্টিয়ার বেশ কিছু অঞ্চলে মিনিকেট জাতের ধান পাওয়া যায়। তাহলে এটি কোন ধান? প্রচার করা হচ্ছে ‘মোটা চাউল চিকন করে মিনিকেট চাল হিসাবে বাজারজাত করা হচ্ছে’ বর্তমান সময়ে কথাটি বদলে নতুনভাবে বলা হচ্ছে বি,আর-২৮, বি,আর-২৯ জাতীয় ধানের চাউল সুপার পালিশ করে মিনিকেট চাউল হিসাবে বিক্রি করা হচ্ছে। আমাদের দেশে মোটা বা অন্য জাতের কোন চাউল বিনামূল্যে পাওয়া যায় না। মোটা চাউল ও সর্বোৎকৃষ্ট মানে শুরু চাউলের (মিনিকেট) বাজার মূল্য পার্থক্য প্রতি কেজি ১৫-১৭ টাকা। বি,আর-২৮ ও বি,আর-২৯ জাতীয় চাউলের দামের পার্থক্য ৭-১০ টাকা প্রতি কেজি। মোটা চাউল ছাটার মাধ্যমে চিকন করে মিনিকেট চাউল হিসাবে বাজারজাত করা হচ্ছে বাস্তব চিত্রটি এ বক্তব্যের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়।

তিনি আরও বলেন, বিভিন্ন সময় সরকারের বিভিন্ন মহল ব্যবসায়ীদের ওপর দায় চাপিয়ে বলেন, মোটা জাতের চাউল কেটে মিনিকেট চাউল তৈরি করা হয়। কিন্তু দেশ-বিদেশে চাউল কাটা কিংবা সরু করার কোন মেশিন আবিষ্কার হয়নি। এভাবে প্রতিনিয়তই ভুল ব্যাখ্যা দিয়ে কিছু ব্যক্তির স্বার্থ হাসিলের চেষ্টা করছে।

নিরদ বরন সাহা চন্দন বলেন, বলা হয় মিল মালিকরা মজুদ করে চাউলের দাম বৃদ্ধি করছে। আপনারা জানেন চাউল উৎপাদনের কাঁচামাল হচ্ছে ধান। ধানের দাম ও আনুষঙ্গিক উৎপাদন মিলিয়ে চাউলের দাম নির্ধারিত হয়ে থাকে। ধানের দাম বৃদ্ধি পেলে চাউলের দাম স্বাভাবিকভাবে বৃদ্ধি পায় এটাই বাস্তবতা। সরকারের পর্যায়ে থেকে ভোক্তা পর্যায়ে আমাদের সকলেরই চিন্তা-ভাবনা কৃষক তাদের উৎপাদিত ধানের ভাল দাম পাবে। অপরদিকে চালের দাম সস্তা হবে। আমরা মিল মালিক ও ব্যবসায়ীরা কোনো রেশনের দোকান বা দাতব্যখানা খুলি নাই। বর্তমানে চলমান ইরি মৌসুমের শুরুতে ধানের দাম বৃদ্ধি পেতে থাকে। স্বাভাবিক ভাবে চালের দামও বৃদ্ধি পেতে থাকে। এই অবস্থায় খাদ্য বিভাগ বিভিন্ন গোয়েন্দা সংস্থারসহ নিজস্ব জনবল নিয়োগ করে সারাদেশে মিল মালিক ব্যবসায়ীদের গুদামে মজুদবিরোধী অভিযান পরিচালনা করে। ফলাফলে দেখা যায় দু-একটি প্রতিষ্ঠান ব্যতিত কোথাও কোন বাড়তি মজুদ বা অবৈধ মজুদ পায়নি। যা দিয়ে খোলা বাজারে চালের মূল্য নিয়ন্ত্রণ করা যেতে পারে। তাই চালের দাম উঠানো-নামানোর বিষয়ে বাজার মনিটরিং জোরদারের দাবি জানান তিনি।

সংবাদ সম্মেলনে বৃহত্তর চাল উৎপাদনকারী প্রতিষ্ঠান বেলকন গ্রুপের মালিক বেলাল হোসেন, জেলা অটোমেটিক মিল মালিক সমিতির সাধারণ সম্পাদক তৌফিকুল ইসলামসহ বিশিষ্ট চাল ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।

আরপি/ এসএইচ ০৩



আপনার মূল্যবান মতামত দিন:

Top