রাজশাহী শনিবার, ২৭শে এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১


রাণীনগরে ক্লাস্টার সরিষা প্রদর্শনী ও মাঠ দিবস অনুষ্ঠিত


প্রকাশিত:
১৩ ফেব্রুয়ারি ২০২২ ০৮:৩৪

আপডেট:
২৭ এপ্রিল ২০২৪ ০৭:১৮

ছবি: সরিষা প্রদর্শনী

নওগাঁর রাণীনগরে ন্যাশনাল এগ্রিকালচার টেকনোলজি প্রোগ্রাম-ফেজ প্রজেক্ট (এনএটিপি-২)- ডিএই ২০২১-২২ অর্থ বছরের আওতায় ক্লাস্টার প্রদর্শনীর ফিল্ড টেকনোলজি ওরিয়েন্টেশন ও মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।

শনিবার বিকেলে রাণীনগর সদরের সিম্বা মাঠে ক্লাস্টার সরিষা প্রদর্শনী শেষে সিম্বা প্রাথমিক বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত মাঠ দিবসে বক্তব্য রাখেন, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ শহিদুল ইসলাম, উপসহকারী কৃষি অফিসার রুনা লায়লা, উপসহকারী কৃষি অফিসার (ঘোষগ্রাম ব্লক) আমিনুল ইসলাম, প্রদর্শনী কৃষক সেফাতুল্লা প্রমুখ।

সিম্বা ব্লকের দায়িত্বরত উপসহকারী কৃষি অফিসার রুনা লায়লা জানান, তেল ফসলের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে রোপা আমন ধান কর্তন ও বোরো ধান রোপনের আগে যে সময়ে জমি পতিত থাকে সে সময়ে সরিষার চাষ করার লক্ষ্যে সিম্বা গ্রামের কৃষক সেফাতুল্লাকে উৎসাহ দিয়ে কৃষি অফিসের সহযোগিতায় এই প্রথম অত্র এলাকায় ৮ বিঘা জমিতে বারি সরিষা ১৭ জাতের সরিষা চাষ করান তিনি। যার বিঘা প্রতি ফলন হয় ৭ মন হারে।

তিনি আরও বলেন, সেফাতুল্লা প্রতি মন সরিষার বাজার মূল্য পেয়েছেন প্রায় ২৭০০ টাকা। এতে গ্রামের অন্যান্য কৃষকরা উৎসাহিত হয়ে সরিষা চাষে আগ্রহী হয়েছে। আশা করছি আগামী বছর এই এলাকায় ব্যাপক সরিষার চাষ হবে।

 

 

আরপি/এসআর-১৩



আপনার মূল্যবান মতামত দিন:

Top