রাজশাহী শনিবার, ২৫শে সেপ্টেম্বর ২০২১, ১০ই আশ্বিন ১৪২৮


এসিআই কোম্পানীর দুর্নীতি ও অনিয়মের প্রতিবাদে মানববন্ধন


প্রকাশিত:
২২ জুন ২০২১ ১৮:২৪

আপডেট:
২২ জুন ২০২১ ১৮:২৪

ছবি: সংগৃহীত

নওগাঁয় সরকারী ভর্তুকির আওতায় এসিআই কোম্পানীর মাধ্যমে ক্রয়কৃত কম্বাইন্ড হার্ভেস্টার প্রদানের ক্ষেত্রে নানা অনিয়ম, দুর্নীতি ও কৃষকদের হয়রানীর অভিযোগ এনে মানববন্ধন করেছেন ভূক্তভোগি কৃষকরা। বাংলাদেশ কম্বাইন্ড হার্ভেস্টার মালিক সমিতি নওগাঁ জেলা শাখা মঙ্গলবার বেলা সাড়ে এগারো টায় কৃষি সম্প্রসারন অধিদপ্তর খামার বাড়ি নওগাঁ’র সামনে প্রধান সড়কে এই মানববন্ধন কর্মসূচির আয়োজন করা হয়।

ভূক্তভোগি হারভেস্টার ক্রেতা কৃষকরা জানিয়েছেন, যে সব প্রতিশ্রুতি দিয়ে এসিআই কোম্পানী থেকে ক্রয়কৃত এসব মেশিন দেয়া হয়েছিল সে সব প্রতিশ্রুতি রক্ষা করা হচ্ছে না। ক্রয়ের সময় নির্দিষ্ট মূল্য উত্তরোত্তর বৃদ্ধি করে আটাশ লাখ টাকা থেকে একত্রিশ লাখ টাকা নির্ধারণ করা হয়েছে। দুই বছর ফ্রি-সার্ভিস দেওয়ার কথা থাকলেও এখন তা ছয় ঘন্টায় নির্দিষ্ট করা হয়েছে যা ছয় মাসের মধ্যেই সীমাবদ্ধ।টেকসই মানের খুচরা যন্ত্রাংশ যেমন বেল্ট সমূহ, কাটিং বেল্ট ইউনিট, নাটবল্টু ইত্যাদি প্রতিনিয়ত ভেঙ্গে যাচ্ছে যা কোম্পানী সঠিক সময়ে সরবরাহ করতে ব্যর্থ হচ্ছে।

কথা থাকলেও মাঠে হারভেষ্টার মেশিন চলাকালীন স্বল্প সময়ে দক্ষ কারিগর দ্বারা মেরামত সহযোগিতায় ব্যর্থ হয়েছে। এসব মেশিন ক্রয়ের পূর্বে যা প্রদর্শন করা হয়েছিল পরবর্তীতে সেগুলো সরবরাহ করা হয় নি। প্রদর্শনের সময় সেগুলোতে চোপিং ইউনিট দেখানো হলেও পরবর্তীতে সরবরাহের সময় সেগুলোর চোপিং ইউনিট বাদ দেওয়া হয়েছে। এসব সমস্যার কারণে কম্বাইন্ড হারভেষ্টার ক্রেতা কৃষকরা আশানুরুপ অর্থ উপাজন করতে পারছেন না।

অপরদিকে কিস্তির টাকা পরিশোধের জন্য চাপ সৃষ্টি করা হচ্ছে। সুদের হারও ক্রমান্বয়ে বৃদ্ধি হচ্ছে বলে অভিযোগ করা হয়েছে। এসব কারনে মালিকগণ বেশি দিন এসব কম্বাইন্ড হার্ভেষ্টার মেশিন বেশি দিন ব্যবহার উপযোগি করে রাখতে পারবে না বলেও তারা জানিয়েছেন। এর ফলে কৃষি ক্ষেত্রে সরকারের মহৎ উদ্দেশ্য ব্যহত হবে বলেও তারা উল্লেখ করেন।

এসব অনিয়ম দূর করতে কৃষকরা ক্রয়কৃত প্রতিটি মেশিনের সরকারী অংশের প্রদত্ত অর্থ একবারে পরিশোধ না করে সরবরাহকৃত কোম্পানির অনুকুলে তিনটি কিস্তিতে পরিশোধের দাবি জানান।মেশিন ক্রয়ের পর কিস্তির টাকার বিপরীতে সুদের হার শতকরা চার ভাগের বেশি না করতে অনুরোধসহ কৃষকদের অনুকূলে বিভিন্ন দাবী করা হয়েছে। বাংলাদেশ হারভেষ্টার মালিক সমিতি নওগাঁ জেলার সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোঃ ইব্রাহিম হোসেনের সভাপতিত্বে আয়োজিত মানববন্ধন কর্মসূচি চলাকালীন সংগঠনের সাধারণ সম্পাদক মতিয়ার রহমান নওরোজ সহ অন্যান্য সদস্যরা বক্তব্য রাখেন।

 

 

আরপি/এসআর-২১



আপনার মূল্যবান মতামত দিন:

Top