রাজশাহী বৃহঃস্পতিবার, ১৮ই এপ্রিল ২০২৪, ৬ই বৈশাখ ১৪৩১


সরকারি নির্দেশনা না থাকায় চলবে সিনেমার শুটিং ও হল


প্রকাশিত:
৬ এপ্রিল ২০২১ ০২:০৪

আপডেট:
১৮ এপ্রিল ২০২৪ ০৯:২৭

ছবি: সংগৃহীত

করোনা সংক্রমণের হার বাড়তে থাকায় আজ ৫ এপ্রিল থেকে সারা দেশে এক সপ্তাহের জন্য লকডাউন কার্যকর করেছে সরকার। শুধু জরুরি সেবা প্রতিষ্ঠান, নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দোকান এবং পণ্যবাহী যানবাহন ও শিল্প-কারখানা খোলা থাকবে। বন্ধ থাকবে গণপরিবহন।

এমন পরিস্থিতিতেও চলছে সিনেমার শুটিং৷ খোলা থাকবে সিনেমা হলও৷
চলচ্চিত্র সংশ্লিষ্ট সংগঠনগুলোর দাবি, সিনেমার শুটিং বন্ধে কোনো নির্দেশনা আসেনি সরকারের পক্ষ থেকে৷ তাই তারা শুটিং বন্ধের ঘোষণা দিচ্ছেন না৷ সিনেমার সংগঠনগুলো থেকে৷ তারা শুটিং করা না করার বিষয়ের দায় ছেড়ে দিয়েছেন শিল্পী ও কলাকুশলীদের উপর।

একই বক্তব্য সিনেমা হল মালিকদেরও৷ তারাও দাবি করলেন, লকডাউনের প্রজ্ঞাপনে সিনেমা হল বন্ধ রাখার নির্দেশনা নেই৷ তাই হল চালু থাকবে। নির্দেশনা পেলে পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে।

খোঁজ নিয়ে জানা গেছে, দেশের বিভিন্ন লোকেশনে চলছে বেশ কিছু সিনেমার শুটিং। সেগুলোতে করোনা রোধে স্বাস্থ্যবিধিও মানা হচ্ছে না বলে খবর৷ অনেকটা ঝুঁকি নিয়েই কাজ চলছে এসব সিনেমার৷

চলচ্চিত্র প্রযোজক নেতা খোরশেদ আলম খসরু গণমাধ্যমে বলেন, 'সরকার লকডাউন ঘোষণা করেছে৷ জরুরি সেবা ও শিল্প-কারখানা ছাড়া আর কিছুই চলবে না। সেক্ষেত্রে শুটিং চলার কোনো প্রশ্নই আসে না। সরকার নির্দিষ্টভাবে বলে দিয়েছে কি কি চলবে আর কি কি চলবে না।

তারপরও কেউ যদি শুটিং করে তাহলে আমাদের পক্ষ থেকে কিছু করার নেই। সরকার যেভাবে বলবে আমরা সেভাবেই চলবো। এটা যার যার নাগরিক দায়িত্ব সরকারি ঘোষণা মেনে চলা।'

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় থেকে কোনও নির্দেশনা না পাওয়ায় লকডাউনে হলে ছবি প্রদর্শন করা হবে বলে জানিয়েছেন বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতির জ্যেষ্ঠ সহসভাপতি মিয়া আলাউদ্দিন।

'সরকার হল বন্ধের নির্দেশনা দিলে আমরা বন্ধ করব। এখনও যেহেতু কোনও নির্দেশনা আমরা পাইনি সেকারণে বন্ধ করতে চাই না। হলে ছবি চলবে; এমনিতেই হলে দর্শক আসে না'- গণমাধ্যমে এমনই বক্তব্য দিয়েছেন মিয়া আলাউদ্দিন।

এদিকে একের পর এক করোনায় আক্রান্ত হচ্ছেন নাটক-সিনেমার শিল্পীরা। যার ফলে শিল্পীদের মধ্যেও ভীতি তৈরি হয়েছে। অনেকে স্বেচ্ছায় নিজেকে শুটিং থেকে বিরতও রেখেছেন। আবার অনেকে কোনো কিছু তোয়াক্কা না করেই করে যাচ্ছেন শুটিং।

আরপি / এমবি-৫



আপনার মূল্যবান মতামত দিন:

Top