রাজশাহী সোমবার, ৬ই মে ২০২৪, ২৪শে বৈশাখ ১৪৩১

চাঁপাইনবাবগঞ্জের ফজলি আমকে জিআই স্বীকৃতির দাবী


প্রকাশিত:
২ নভেম্বর ২০২১ ১০:১৮

আপডেট:
৬ মে ২০২৪ ০৯:২৭

ছবি: প্রতিনিধি

রাজশাহী নয়, চাঁপাইনবাবগঞ্জ জেলার ফজলি আম জিআই পণ্য হিসেবে স্বীকৃতির দাবীতে মানববন্ধন কর্মসূচী পালন করেছে। এ উপলক্ষ্যে সোমবার সকাল ১১ টায় চাঁপাইনবাবগঞ্জ শিবগঞ্জ সরকারী মডেল হাইস্কুল গেট চত্বরে এই মানববন্ধন কর্মসূচীর আয়োজন করে “ম্যাংগো ফাউন্ডেশন”

এ সময় ঘন্টাব্যাপি চলা মানববন্ধনে বক্তব্য রাখেন, সমাজকল্যাণ মন্ত্রনালয়ের সাবেক সচিব মো. জিল্লার রহমান, শিবগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান সৈয়দ মো. নজরুল ইসলাম, ম্যাংগো ফাউন্ডেশনের আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা মো. আব্দুল কুদ্দুস, সদস্য সচিব সাংবাদিক মো. আহসান হাবিব, কৃষিপণ্য উৎপাদন ও সরবরাহ সমিতির সাধারণ সম্পাদক মো. মুনজের আলম এবং ছত্রাজিতপুর আলাবক্স ডিগ্রী কলেজের অধ্যক্ষ মো. আতাউর রহমান।

মানববন্ধনে বক্তারা বলেন, ফজলি আম জিআই পন্য হিসেবে স্বীকৃতির দ্বারপ্রান্তে। আর শিল্প মন্ত্রণালয়ের ডিপার্টমেন্ট অব পেটেন্ট, ডিজাইন অ্যান্ড ট্রেড মার্ক বিভাগ তাদের ১০ নম্বর জার্ণালে ফজলি আমকে রাজশাহীর ফজলি হিসেবে স্বীকৃতি দেয়ার জন্য কাজ করছে।

কিন্তু প্রকৃতভাবে রাজশাহীর চেয়ে ইতিহাস, উৎপাদনের পরিমান ও নানান দিক দিয়ে চাঁপাইনবাবগঞ্জের ফজলি আম এগিয়ে রয়েছে বহুকাল থেকে। সবদিক দিয়েই রাজশাহী নয় চাঁপাইনবাবগঞ্জের ফজলি আম জিআই পণ্য হিসেবে স্বীকৃতির জন্য অগ্রগণ্য।

আর তাই রাজশাহীর বাদ দিয়ে চাঁপাইনবাবগঞ্জের ফজলি আম জিআই পণ্য হিসেবে স্বীকৃতির জন্য মানববন্ধনে পূনঃবিবেচনার দাবী জানান আমচাষী, আমসংগঠনের নেতৃবৃন্দ, সাবেক সচিব ও জনপ্রতিনিধিরা।

এ সময় অনুষ্ঠিত মানববন্ধন থেকে জিআই পন্য হিসেবে স্বীকৃতির পাশাপাশি আমে ব্যবহৃত ব্যাগ কৃষিপণ্য হিসেবে ঘোষণা ও ট্যাক্স মওকুফ, আম মৌসুমে ফল আমদানী বন্ধ এবং নওগাঁ-রাজশাহী-চাঁপাইনবাবগঞ্জ জেলায় আমের ওজন ৪৬ কেজির নীচে নির্ধারণেরও দাবী জানানো হয়।

পরে জেলা প্রশাসক বরাবর ম্যাংগো ফাউন্ডেশনের পক্ষ থেকে আবেদন করা হয় বলেও জানান ম্যাংগো ফাউন্ডেশনের নেতারা।

 

আরপি/ এমএএইচ-১২



আপনার মূল্যবান মতামত দিন:

Top