রাজশাহী শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১

চারঘাটে অনলাইনে কোরবানি পশুর হাট চালু, খুশি ক্রেতা-বিক্রেতারা


প্রকাশিত:
১২ জুলাই ২০২০ ০১:০৪

আপডেট:
২৬ এপ্রিল ২০২৪ ১২:০৫

প্রতীকী ছবি

আসন্ন ঈদুল আযহাকে সামনে রেখে চারঘাটসহ পাশের এলাকায় কোরবানি পশু বেচা-কেনা শুরু হয়েছে। করোনা মহামারির সময়ে এবছর সীমান্তবর্তী এ উপজেলায় অনলাইনে কোরবানির পশুর হাট চালু করেছে চারঘাট উপজেলা প্রাণী সম্পদ অফিস ও কয়েকজন তরুণ উদ্যোক্তা। তাই এবার হাটে না গিয়ে নিজের স্বাস্থ্যবিধি মেনে ঘর বসেই অনলাইনে কোরবানির পশু কেনাকাটা করা যাবে।

উপজেলা প্রাণী সম্পদ অফিস সূত্রে জানা যায়, ‘রাজশাহী পশুর হাট’ নামে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পেজ খোলা হয়েছে। এছাড়া উপজেলার প্রাণী সম্পদ কর্মকর্তার আইডির সাথে উপজেলার বিভিন্ন খামারী, মিডিয়া ব্যক্তিত্বসহ নানা শ্রেণি পেশার মানুষ যুক্ত আছেন। সেখানে খামারীদের বিক্রয়যোগ্য পশুর ছবি, সম্ভাব্য ওজন, বিক্রেতার নাম-ঠিকানা, মোবাইল নাম্বারসহ পোস্ট করা হচ্ছে। সেখান থেকে ক্রেতারা তাদের পছন্দমতো পশু ক্রয় করতে পারবেন। এছাড়াও উপজেলার কয়েকজন তরুন উদ্যোক্তা 'অনলাইন ছাগলের হাট ও 'চারঘাট গরু ছাগলের' হাট নামে দুইটা পেজ খুলেছেন।

নিমপাড়া ইউনিয়নের খামারী আব্দুল কাদের জানান, গত বছর আমরা কোরবানি পশু বিক্রি করে লাভবান হয়েছিলাম। এবার সেই লাভের আশায় গরু, ছাগল পালন করেছি। করোনা মহামারিতে এসব পশু বিক্রি নিয়ে আমরা দুশ্চিন্তায় ছিলাম। তবে উপজেলা প্রশাসনের উদ্যোগে অনলাইন কোরবানি পশুর হাট করায় কিছুটা স্বস্তি ফিরেছে। আমাদের বিক্রয় করা পশুর ছবি, বিক্রেতার নাম, ঠিকানা, মোবাইল নাম্বার দিলে ক্রেতারা ফোনে যোগাযোগ করছে। এতে আমাদের অনেক উপকার হয়েছে। যদি এই কার্যক্রম চলমান থাকে এবং আমরা সবগুলো পশু এভাবে বিক্রি করতে পারলে লাভবান হবো।

'অনলাইন ছাগলের হাট' এর তরুন উদ্যোক্তা সরফরাজ লেমন জানান, কোরবানি ঈদকে সামনে রেখে আমরা তিনজন মিলে অনলাইন ছাগলের হাট চালু করেছি। সেটাতে ভালো সাড়াও পাচ্ছি। ছাগল ওজন করে বিক্রি করা হচ্ছে। কেউ যাতে আর্থিক লেনদেন কিংবা অন্যান্য দিকে প্রতারিত না হয় সেদিকেও নজরদারি রাখা হয়েছে। এর ফলে খামারীদের পশু বিক্রি করতে খরচ কম লাগবে এবং তারা কিছুটা হলেও লাভবান হবেন।

চারঘাট উপজেলার প্রাণী সম্পদ কর্মকর্তা মিজানুর রহমান জানান, উপজেলার পশুগুলো সর্ম্পূণ প্রাকৃতিকভাবে লালন-পালন করছেন এখানকার খামারীরা। তবে খামারীরা যাতে এই করোনা মহামারির মধ্যে স্বাস্থ্যঝুঁকি নিয়ে কোরবানি পশুর হাটে না যেতে হয় সেদিকে লক্ষ্য রেখে আমরা অনলাইন কোরবানি পশুর হাট কার্যক্রম শুরু করেছি। যাতে করে ক্রেতা-বিক্রেতা ঘরে বসে স্বাস্থ্যবিধি মেনে তাদের পছন্দের পশুটি ক্রয়-বিক্রয় করতে পারেন। এই কার্যক্রম চালুর পর থেকে স্থানীয়দের মাঝে থেকে ব্যাপক সাড়া পাচ্ছি আমরা।

চারঘাট উপজেলা নির্বাহী অফিসার সৈয়দা সামিরা জানান, উপজেলা প্রাণী সম্পদ অফিস অনলাইনে পশুর হাটের কার্যক্রম শুরু করেছে। এটি আমাদের উপজেলার প্রান্তিক থেকে শুরু করে সব ধরনের খামারীদের উপকারে আসবে। আপাতত ফেসবুক গ্রুপ ও পেজের মাধ্যমে বেচা-কেনা চলছে। তবে খুব দ্রুত সময়ের মধ্যে এ বিষয়ে একটি অনলাইন সাইট খোলা হবে।

 

আরপি/আআ-১৪



আপনার মূল্যবান মতামত দিন:

Top