রাজশাহী বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১

ফেসবুকে আপনার অশালীন ছবি দিয়ে ফেইক আইডি খুললে যা করনীয়


প্রকাশিত:
৩ আগস্ট ২০২০ ১৮:১০

আপডেট:
৩ আগস্ট ২০২০ ১৮:২৬

ফাইল ছবি

সামাজিক যোগাযোগ মাধ্যম (ফেসবুক) আইডি প্রায় সবারই আছে। নিরাপত্তার স্বার্থে অনেকে আইডি লক করেও রাখেন। কিন্ত আপনার ছবি দিয়ে ফেইক আইডি খুললে? বা আপনার ছবি এডিট করে অশালীনভাবে পোস্ট করে ব্ল্যাকমিল করলে কি করবেন?

এসব সমস্যা থেকে রক্ষা পেতে বাংলাদেশ পুলিশের পক্ষ থেকে নির্দেশনা দেয়া হয়েছে। সোমবার (৩ আগস্ট) সকালে পুলিশের অফিসিয়াল ফেসবুক পেজে এরকম একটি স্ট্যাটাস দেয়া হয়েছে।

ফেসবুকে কারো ছবি এডিট করে অশালীন বা কুরুচিপূর্ণ ছবির সাথে জুড়ে দিয়ে অন্য কেউ একাউন্ট খুললে বা ছড়িয়ে দিলে করণীয় কি?


১) কারো ছবি এডিট করে অশালীন বা কুরুচিপূর্ণ ছবির সাথে জুড়ে দিয়ে অন্য কেউ সোশ্যাল মিডিয়ায় একাউন্ট খুললে উক্ত একাউন্টটির বিরুদ্ধে “সোশ্যাল মিডিয়ায় কারো ছবি বা পরিচয় ব্যবহার করে অন্য কেউ একাউন্ট খুললে করণীয় কি” পোস্টের পরামর্শ অনুযায়ী পদক্ষেপ গ্রহণ করুন এবং অনতিবিলম্বে নিকটস্থ থানায় অভিযোগ করুন।

২) কারো ছবি এডিট করে অশালীন বা কুরুচিপূর্ণ ছবির সাথে জুড়ে দিয়ে অন্য কেউ সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে দিলে উক্ত পোস্টটির বিরুদ্ধে রিপোর্ট করুন।

উক্ত পোস্টটির বিরুদ্ধে ফেসবুক কর্তৃপক্ষের নিকট রিপোর্ট করতে হলে যা করণীয়:

 অশালীন পোস্টটির ডানদিকে তিনটি ডট (...) চিহ্নিত আইকনে ক্লিক করে  Find Support or Report Post এ ক্লিক করুন।

 অপশনে থাকা বিভিন্ন ইস্যু, যেমন: Fake News, Nudity, Violence, Harrasment ইত্যাদির মধ্য থেকে উপযুক্ত বিষয়টি নির্বাচন করুন।

 ভুক্তভোগী নিজে কিংবা তাঁর ফেসবুক বন্ধুরা  Me/ My Friend থেকে উপযুক্ত অপশনটি নির্বাচন করে মিথ্যা বা মানহানীকর পোস্টটির বিরুদ্ধে রিপোর্ট করতে পারেন।

৩) উক্ত পোস্টটির লিংকসহ স্ক্রিনশট এবং পোস্ট প্রদানকারী একাউন্টটির প্রোফাইল লিংক সগ্রহ করে অনতিবিলম্বে নিকটস্থ থানায় অভিযোগ করুন। অথবা

৪) সিআইডি’র সাইবার পুলিশ সেন্টারে আপনি সরাসরি নিজে এসে অভিযোগ জানাতে পারেন। এছাড়াও নিম্নবর্ণিত যে কোন মাধ্যমে অভিযোগ পাঠাতে পারেন।

হটলাইন: ০১৭৩০৩৩৬৪৩১
ইমেইল: [email protected]
ফেসবুক পেইজ:  https://www.facebook.com/cpccidbdpolice/ 

নিজে সচেতন হই
অন্যকে সচেতন করি
নিরাপদ জীবন গড়ি

 

আরপি/আআ-০২



আপনার মূল্যবান মতামত দিন:

Top