রাজশাহী শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১

৬৪ জেলায় শেখ কামাল আইটি সেন্টার স্থাপন হবে: পলক


প্রকাশিত:
২০ জুন ২০২০ ০১:০৩

আপডেট:
২০ জুন ২০২০ ০১:০৬

ছবি: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, আগামীতে ৬৪ জেলায় শেখ কামাল আইটি সেন্টার স্থাপন হবে। বর্তমানে ইউনিয়ন পর্যায়ে আইসিটি সেবা প্রদান করা হচ্ছে। আগামী ২০২১ সাল নাগাদ নতুন করে ২০০০ আইটি সেবা যুক্ত করা হবে।

শুক্রবার (১৯ জুন) যুব সংসদের বাজেট অধিবেশন- ২০২০ এ এসব কথা বলেন তিনি। ভার্চুয়াল এ অধিবেশনের আয়োজন করে ধ্রুবতারা ইয়ুথ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন ও অ্যাকশন এইড বাংলাদেশ।

প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ জানান, আমাদের ছয় লাখ আইটি ফ্রিল্যান্সার আছে। এক কোটি প্রবাসী তরুণ ও যুবক রয়েছেন যারা ১৬ বিলিয়ন ডলার রেমিট্যান্স পাঠাচ্ছেন। যে অর্থে আমাদের দেশের অর্থনৈতিক চাকা সচল রয়েছে। ৪০ লাখ গার্মেন্টস শ্রমিক ৩০ বিলিয়ন বৈদেশিক মুদ্রা আয়ে সহযোগিতা করছে।

আইসিটি প্রতিমন্ত্রী বলেন, ইন্টারনেট ব্যবহারকারীদের শুল্ক ১০ শতাংশ ছিল, এটা কমিয়ে ৫ শতাংশ করা গেলে বেশি ভালো হত। যদি তা সম্ভব না হয় তাহলে আগের ন্যায় অন্তত ১০ শতাংশ রাখার প্রস্তাব করেছি আমরা। এ বিষয়ে অর্থমন্ত্রীকে বলা হয়েছে, আমরা বলেছি। পাশাপাশি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ থেকে দাফতরিকভাবে অর্থ মন্ত্রণালয়কে লিখিত প্রস্তাব দিয়ে আবেদন করা হয়েছে। আশা করছি সার্বিক বিষয় বিবেচনা করে অর্থমন্ত্রী আমাদের এই প্রস্তাব গ্রহণ করবেন।

কোভিড-১৯ এর প্রাদুর্ভাবের সময় এই ১০০ দিনই সাড়ে চার কোটি শিক্ষার্থী ইন্টারনেটের ওপর নির্ভরশীল। তারা ক্লাস করছে। এছাড়া আমাদের স্বাস্থ্য ও চিকিৎসা বিষয়ক বিভিন্ন সেবা ইন্টারনেটের মাধ্যমে দেয়া হচ্ছে। এসব কারণে চলমান সংকটের সময় ইন্টারনেট ও ই-কমার্স ব্যবহারকারী ৫০ শতাংশ বেড়েছে। এমন অবস্থায় এ খাতে শুল্ক বাড়ানো ঠিক হবে না জানান আইসিটি প্রতিমন্ত্রী।

দিনব্যাপী এ আয়োজনে রাষ্ট্রপতি হিসেবে ছিলেন সাবেক শিক্ষা সচিব ও প্রধানমন্ত্রীর একান্ত সচিব নজরুল ইসলাম খান। এছাড়া স্পিকার হিসেবে ছিলেন ধ্রুবতারা ইয়ুথ ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক অমিয় প্রাপণ চক্রবর্তী।

 

আরপি/আআ-১০



আপনার মূল্যবান মতামত দিন:

Top