রাজশাহী শনিবার, ২৭শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১


‘অভিষেকেই’ আয়ারল্যান্ডকে হারিয়ে ইতিহাস গড়ল যুক্তরাষ্ট্র


প্রকাশিত:
২৪ ডিসেম্বর ২০২১ ০৬:০০

আপডেট:
২৭ এপ্রিল ২০২৪ ০৩:৩৪

ছবি: সংগৃহীত

নিজেদের ক্রিকেট ইতিহাসে টি-টোয়েন্টি এর আগেও খেলেছে যুক্তরাষ্ট্র, তবে কখনোই কোনো টেস্ট খেলুড়ে দলের বিপক্ষে খেলেনি দলটি। দেয়নি নিজ ডেরায় আতিথ্যও। আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজ আয়োজন করে সেই ‘অভিষেক’ হলো আজ, সে অভিষেকেই কিনা খাদের কিনারা থেকে ফিরে এসে ছিনিয়ে নিল জয়! তাতে গড়া হয়ে গেছে রেকর্ডও।

আয়ারল্যান্ড আন্তর্জাতিক ক্রিকেট বহু দিন ধরেই খেলছে। তবে দলটির বহু অহমের একটি ছিল, কখনোই যুক্তরাষ্ট্রের বিপক্ষে হারেনি দলটি। ২০১০ থেকে ২০১৫ পর্যন্ত বিশ্বকাপ বাছাইপর্বে চারবারের দেখায় প্রতি বারই দলটিকে দুমড়ে মুচড়ে দিয়ে জিতেছে আইরিশরা।

সেই দলটির অহমে এবার আঘাত হানলো যুক্তরাষ্ট্র। দিনটা শুরু থেকেই ছিল ঐতিহাসিক। প্রথমবারের মতো কোনো আন্তর্জাতিক সিরিজ বলে কথা! তার শুরুটা হয়েছিল টসে জিতে। তবে এরপর ব্যারি ম্যাকার্থির ঝড়ে আমেরিকান অধিনায়ক মোনাক পাটেলের সে সিদ্ধান্তকে ভুলই মনে হচ্ছিল। ১৬ রান না তুলতেই যে হাওয়া হয়ে গিয়েছিল ৪ উইকেট! ভুল মনে হওয়াটাই তো স্বাভাবিক!

তবে এরপরই যুক্তরাষ্ট্র গড়ল প্রতিরোধ। সুশান্ত মোদানি (৫০) এবং গজানন্দ সিংয়ের (৬৫) প্রতি আক্রমণে শুরুর ধাক্কা সামলায় দলটি। দু’জনের ৬৯ বলে ১১০ রানের জুটি গড়ে ফেলে রেকর্ডও। যে কোনো উইকেট জুটিতেই এখন এটি যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ রানের জুটি। এরপর সাতে নেমে মার্টি কেনের ১৫ বলে অপরাজিত ৩৯ রান দলটিকে এনে দেয় ১৮৮ রানের বিশাল এক পুঁজি।

জবাবে পল স্টার্লিংয়ের ঝোড়ো ব্যাটিংয়ের সুবাদে শুরুটা ভালোই হয়েছিল আয়ারল্যান্ডের। শুরুর চার ওভারেই তিনি হাঁকিয়েছিলেন ৬টি বাউন্ডারি। পাওয়ারপ্লেটা প্রয়োজনীয় রানের দাবি মিটিয়েই শেষ করেছে দলটি, দুই উইকেট হারিয়ে ওভারপ্রতি ৯ গড়ে ৫৪ রান তুলেছিল দলটি।

তবে এরপরই আইরিশদের ইনিংস চলেছে উল্টোরথে। দশ ওভার শেষে দলটির স্কোরবোর্ডে রান উঠেছে মাত্র ৭৫ রান। তিনে নেমে লোরকান টাকার অপরাজিত ৫৭ রানের ইনিংস খেলেছেন বটে, তবে দ্রুত রান তোলার দাবি মেটাতে পারেননি ঠিকঠাক। ফলে দলের ওপর চাপটা বাড়ছিল ক্রমেই। শেষমেশ তা গিয়ে ঠেকে দুই ওভারে ৫১ রানে। ততক্ষণে জয়ের দুয়ারেই চলে গেছে দলটি। সে দুই ওভারে ২৪ তুলেও লাভ হয়নি দলটির। হারতে হয়েছে ২৬ রানে। তাতেই ইতিহাস গড়া হয়ে যায় যুক্তরাষ্ট্রের।

 

 

আরপি/ এমএএইচ-১২



আপনার মূল্যবান মতামত দিন:

Top