রাজশাহী বুধবার, ২৪শে এপ্রিল ২০২৪, ১২ই বৈশাখ ১৪৩১


বাঁশের তৈরি সেই ব্যাট নিয়ে তোলপাড়


প্রকাশিত:
১২ মে ২০২১ ২৩:০৩

আপডেট:
২৪ এপ্রিল ২০২৪ ০৮:২৬

ছবি: সংগৃহীত

রানের বন্যা বইয়ে দিতে আসছে বাঁশের তৈরি ব্যাট! ব্যস, এমন একটা খবর ছড়িয়ে পড়তেই তোলপাড় শুরু হয়ে যায় ক্রিকেট বিশ্বে। অনেকেই প্রশ্ন তুলছিলেন, তাহলে ক্রিকেট কি আরও একটু বোলার বিরুদ্ধ হয়ে যাচ্ছে?

উইলো কাঠের পরিবর্তে বাঁশ দিয়ে তৈরি ব্যাট নিয়ে একটি গবেষণা সামনে আসতেই নড়েচড়ে বসল মেরিলিবোন ক্রিকেট ক্লাব (এমসিসি)। ক্রিকেটের আইন প্রণয়নকারী সংস্থাটি অবশ্য এখনই পরিবর্তনের স্রোতে গা ভাসিয়ে দিচ্ছে না। এখানে উল্টো ভাবনা তাদের।

শুরুতেই বাঁশের তৈরি ব্যাটকে ক্রিকেটের আইনের বিরোধী বললো এমসিসি। অবশ্য এনিয়ে এখনই চূড়ান্ত সিদ্ধান্তে আসেনি তারা। পরবর্তী সভায় এই প্রসঙ্গে আলোচনা করা হবে বলে এক বিবৃতিতে জানালো ক্রিকেট আইনের অভিভাবক সংস্থাটি।

এইতো কিছুদিন আগেই ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় উঠে আসে সনাতনধর্মী ব্যাট থেকে বাঁশের তৈরি ব্যাট সাশ্রয়কর আর সুইটস্পটও বড়, যে কারণে চার ছয়ের সংখ্যাও বেড়ে যেতে পারে পাল্লা দিয়ে! এমন দাবি করেন সেন্টার ফর ন্যাচারাল ম্যাটেরিয়াল ইনোভেশনের দুই গবেষক দার্শিল শাহ ও বেন টিঙ্কলার ডেভিস। ইয়র্কারেও ছক্কা হাঁকানো যাবে বলে দাবি করেন তারা।

গবেষকরা জানান, উইলোর চেয়ে বাঁশের পরিণত হতে প্রায় অর্ধেক সময় লাগে। এটি উৎপন্ন হয় পৃথিবীর বেশ কিছু অঞ্চলে। আর উইলোর জন্য মূলত ইংল্যান্ডের একটি অঞ্চলের ওপরই নির্ভর করতে হয় সবাইকে।

কিন্তু সমস্যা হলো বাঁশকে কাঠ না ধরে ঘাস ধরা হয়। আর এখানেই সমস্যা এমসিসির। এই ব্যাট আনতে আইনের পরিবর্তন করতে হবে। এ অবস্থায় এমসিসি জানাচ্ছে- শুধু বাঁশের ঘাস হওয়া নয়, ক্রিকেটের আইনের অন্য অংশের সঙ্গেও সাংঘর্ষিক এটির উৎপাদনের প্রক্রিয়া। আইনের ৫.৩.২ ধারা জানাচ্ছে- ব্যাটের ব্লেড অবশ্যই পুরোটাই কাঠের তৈরি হতে হবে। এ কারণেই বাঁশকে উইলোর বিকল্প বিবেচনা করতে গেলে আইনে পরিবর্তন করতে হবে।

এমসিসি জানিয়েছে আইন মেনে নিরপেক্ষ থেকেই এনিয়ে সিদ্ধান্ত নেবে তারা। ব্যাট ও বলের ভারসাম্য রক্ষা করবে। তবে একইসঙ্গে উইলোর বিকল্পও ভাবছে এমসিসি। তারা জানিয়েছে, ‘এমসিসি আর ক্রিকেটের জন্য স্থায়ীত্ব একটা প্রাসঙ্গিক ব্যাপার।

উইলোর বিকল্পের দিকটা বিবেচনা করতে হবে। গবেষকরা জানিয়েছেন, চীনে এমন বাঁশ পর্যাপ্ত পরিমাণে উৎপন্ন হয়। এর উৎপাদন খরচও কম, ফলে উইলোর একটা বিকল্প হতে পারে বাঁশ। এ কারণেই এনিয়ে ক্লাবের পরবর্তী সাব-কমিটি সভায় আলোচনা করা হবে।’

এমনিতে ইংলিশ উইলোর সরবরাহ কমে এসেছে। একটা গাছ রোপণের পর তা থেকে ব্যাট পেতে ১০ থেকে ১৫ বছর সময় লাগে। একইসঙ্গে ব্যাট প্রস্তুতের সময় একটি গাছের কাঠের ১৫ থেকে ৩০ শতাংশ অপচয় হয়। এর তুলনায় বাঁশ অনেক সস্তা। রোপনের ৭ বছরেই বানানো যায় ব্যাট।

আরপি / এমবি-১০



আপনার মূল্যবান মতামত দিন:

Top