রাজশাহী শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৬ই চৈত্র ১৪৩০


সাইবার অপরাধে পাবনার ২ যুবকের সাজা


প্রকাশিত:
২ ফেব্রুয়ারি ২০২৩ ০৯:৪০

আপডেট:
২৯ মার্চ ২০২৪ ১৬:৪০

ছবি: রাজশাহী পোস্ট

সাইবার অপরাধের দায়ে রাজশাহীতে দুই যুবককে কারাদণ্ড দিয়েছেন আদালত। পৃথক অপরাধের দায়ে রাজশাহীর সাইবার ট্রাইবুনাল আদালতে এ রায় প্রদান করেন।

বুধবার (১ ফেব্রুয়ারি) দুপুরে রাজশাহী সাইবার ট্রাইব্যুনাল আদালতের বিচারক জিয়াউর রহমান এ রায় ঘোষণা করেন। রায় ঘোষণার সময় আসামিরা আদালতে উপস্থিত ছিলেন।

রাজশাহী সাইবার ট্রাইব্যুনাল আদালতের রাষ্ট্রপক্ষের আইনজীবী (পিপি) ইসমত আরা বিষয়টি নিশ্চিত করেছেন।

দণ্ডপ্রাপ্ত আসামিরা হলো: পাবনা সদর উপজেলার রামানন্দপুর এলাকার মোকছেদ মোল্লার ছেলে কাউসার উদ্দিন (৪১) ও পাবনার আমিনপুর উপজেলার দূর্গাপুর দক্ষিণচর এলাকার আব্দুল বারিক মল্লিকের ছেলে সাগর আহম্মেদ (২৫)।

আইনজীবী ইসমত আরা জানান, আসামি কাউসার উদ্দিন স্কয়ার টয়লেট্রিজ লিমিটেডের ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টে ইলেক্ট্রিশিয়ান হিসেবে কাজ করত। এ পেশার আড়ালে সে অভিযোগকারীর ল্যাপটপ থেকে বিভিন্ন অফিসিয়াল তথ্য অন্য ব্যক্তি ও অফিসে হস্তান্তর করে। একইসাথে অনুমতি ছাড়াই কোম্পানির রিসোর্স ব্যবহার করে অন্যদের কাছে কনসালটেন্ট হিসাবে কাজ করছিল।

এ বিষয়ে জিজ্ঞাসাবাদ করলে এক পর্যায়ে চাকরি ছেড়ে সটকে পড়েন। পরে আদালতে মামলা দায়ের করেন কোম্পানির এক কর্মকর্তা। এর প্রেক্ষিতে আসামিকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দাখিল করে পুলিশ। আদালত সাক্ষ্যগ্রহণ শেষে আসামির বিরুদ্ধে আনিত অভিযোগে দোষী সাব্যস্ত হওয়ায় এ রায় ঘোষণা করে।

রাষ্ট্রপক্ষের আইনজীবী বলেন, রায়ে কাউসার উদ্দিনকে ডিজিটাল নিরাপত্তা আইনের ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮ এর ১৯(২) ধারায় তিন বছরের সশ্রম কারাদণ্ড দেওয়া হয়। আসামির মূল হাজতবাস কারাদণ্ড থেকে বাদ যাবে বলেও রায়ে উল্লেখ করা হয়।

অপর একটি মামলার আসামি সাগর আহম্মেদ পারিবারিক শত্রুতার জেরে এক তরুণীর আপত্তিকর ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেয়। এ অপরাধে ডিজিটাল নিরাপত্তা আইনের ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮ এর ২৫(২) ধারায় এক বছরের সশ্রম কারাদণ্ড এবং এক লাখ টাকা অর্থদণ্ড অনাদায়ে আরও তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়। এছাড়াও ২৯(২) ধারায় এক বছরের সশ্রম কারাদণ্ড এবং এক লাখ টাকা অর্থদণ্ড অনাদায়ে আরও তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়। আসামির মূল হাজতবাস কারাদণ্ড থেকে বাদ যাবে বলেও রায়ে উল্লেখ করা হয়।

 

 

আরপি/এসআর-০৩



আপনার মূল্যবান মতামত দিন:

Top