রাজশাহী বুধবার, ২৪শে এপ্রিল ২০২৪, ১১ই বৈশাখ ১৪৩১


ভূমি অধিগ্রহণে অর্থ ছাড় সহজ করার নির্দেশ


প্রকাশিত:
৩ মার্চ ২০২২ ০৩:২১

আপডেট:
২৪ এপ্রিল ২০২৪ ০২:৩৭

ফাইল ছবি

ভূমি অধিগ্রহণে অর্থ ছাড় সহজ করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া সরকারি কাজে জমি অধিগ্রহণের আগে ছবি তুলে রাখারও নির্দেশ দিয়েছেন।

রাজধানীর শেরেবাংলা নগরে পরিকল্পনা কমিশনের জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সম্মেলন কক্ষে এনইসি সভায় এমন নির্দেশনা দেন তিনি। বৈঠকে উন্নয়ন বাজেট বা সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচি (আরএডিপি) অনুমোদন দেওয়া হয়।

বৈঠকে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত ছিলেন প্রধানমন্ত্রী। বৈঠকের সভাপতিত্ব করেন সরকারপ্রধান শেখ হাসিনা।

সভাশেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর নির্দেশনা তুলে ধরেন।

শেখ হাসিনা বলেন, প্রকল্প বাস্তবায়নে জমির দরকার হলে অধিগ্রহণের আগে সবার অগোচরে সেই জমির ছবি তুলে রাখতে হবে। জমি অধিগ্রহণের সময় কেউ যেন বলতে না পারে আমার জমিতে এটা ছিল ওটা ছিল।

ভূমি অধিগ্রহণে অর্থ ছাড় সহজ করার নির্দেশ দিয়ে সরকারপ্রধান বলেন, যেকোনো প্রকল্পে সরকার ভূমি অধিগ্রহণ করে। তবে যাদের ভূমি অধিগ্রহণ করা হয় তাদের অর্থ পেতে নানা ঝামেলাও পোহাতে হয়। এসব ঝামেলা এড়াতে ভূমি অধিগ্রহণে অর্থ ছাড় সহজ করার নির্দেশ দেন তিনি।

পরিকল্পনামন্ত্রী জানান, আমি অনেক আগে এক সময় ডিসি ছিলাম। সেখানে ভূমি অধি শাখায় জমি অধিগ্রহণের অর্থ ছাড়ে নানা সমস্যা হয় যায়। প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন, এটিকে সহজ করার জন্য।

প্রধানমন্ত্রীর অনুশাসন তুলে ধরে পরিকল্পনামন্ত্রী আরও বলেন, সরকার নানা ধরণের প্রকল্প বাস্তবায়ন করছে। প্রকল্প বাস্তবায়নে জমির প্রয়োজন। প্রধানমন্ত্রী জমির সঠিক মূল্য দিতে বলেছেন। এছাড়া প্রধানমন্ত্রী আরও বলেছেন প্রকল্প বাস্তবায়নের জমির দরকারে হলে তার আগে সেই জমির ছবি তুলে রাখতে হবে। জমি অধিগ্রহণের সময় কেউ যাতে বলতে না পারে আমার জমিতে বিল্ডিং ছিল। এজন্য ছবি তুলে রাখতে হবে।

প্রধানমন্ত্রীর আরও বলেছেন, প্রকল্প বাস্তবায়ন ও জমি অধিগ্রহণের কথা শুনে অনেকে রাতারাতি জমিতে খুঁটি গেড়ে বসে। জমি অধিগ্রহণে আগে ফটো নিতে বলা হয়েছে। অনেকে ফসলের জমিকে বসতবাড়ি হিসেবে জাহির করে। অনেকে বলে বাপ দাদার ভিটা জমিতে এটা ছিল ওটা, তাজমহল ছিল। কোন জমি নিতে হলে আগে জমির ছবি নিতে বলেছেন যাতে করে কেউ বলতে না পারে জমিতে এটা ছিল ওটা ছিল।

এছাড়া সভায় ইজিপি নিয়ে প্রশংসা করেন প্রধানমন্ত্রী। পরিকল্পনামন্ত্রী বলেন, এতে করে টেন্ডারবাজি কমেছে। এছাড়া বিনা পয়সায় করোনার টিকা দিয়েছি তা আলোচনা হয়।

আজকের সভায় ২০২১-২২ অর্থবছরের সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (আরএডিপি) দুই লাখ ৭ হাজার ৫৫০ কোটি টাকা চূড়ান্তভাবে অনুমোদন দেওয়া হয়।

পরিকল্পনা সচিব প্রদিপ রঞ্জন চক্রবর্তী জানান, সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (আরএডিপি) দুই লাখ ৭ হাজার ৫৫০ কোটি টাকা চূড়ান্তভাবে অনুমোদন দেয়া হয়েছে।

চলতি অর্থবছরে সরকার ২ লাখ ২৫ হাজার ৩২৪ কোটি টাকার এডিপি অনুমোদন দিয়েছিল। এ অর্থের বিপরীতে ১ হাজার ৭৫৪ প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। মোট বরাদ্দকৃত অর্থের মধ্যে বৈদেশিক ঋণ ৭০ হাজার ২৫০ কোটি টাকা (৩৩.৮৫ শতাংশ) এবং দেশীয় অর্থায়ন ১ লাখ ৩৭ হাজার কোটি টাকা (৬৬.১৫ শতাংশ)।

 

 

আরপি/এসআর-০৩



আপনার মূল্যবান মতামত দিন:

Top