রাজশাহী মঙ্গলবার, ১৮ই জুন ২০২৪, ৫ই আষাঢ় ১৪৩১


বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ উপকূল থেকে দূরে সরেছে


প্রকাশিত:
১২ নভেম্বর ২০২১ ২০:৩৩

আপডেট:
১৮ জুন ২০২৪ ১০:৫০

ফাইল ছবি

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ বাংলাদেশ উপকূল অতিক্রম করে ভারতের দিকে অগ্রসর হয়েছে। গত বুধবার রাত ৮টায় ভারতের চেন্নাই উপকূলের কাছাকাছি অবস্থান করছিল নিম্নচাপটি। বৃহস্পতিবার রাতে তা ভারতের উত্তর তামিলনাড়ু ও দক্ষিণ অন্ধ্র প্রদেশ উপকূলের স্থলভাগ অতিক্রম করে। এর প্রভাবে ঢাকা, রাজশাহী, খুলনা, বরিশাল ও চট্টগ্রামে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে বলে জানিয়েছেন আবহাওয়া অধিদফতর।

এদিকে নিম্নচাপটি দুর্বল হয়ে যাওয়ায় চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে সতর্ক সংকেত নামিয়ে ফেলতে বলা হয়েছে।

একইসঙ্গে গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে আজ (শুক্রবার) সকাল পর্যন্ত উত্তর বঙ্গোপসাগরের কাছাকাছি থাকার অনুরোধ করেছে আবহাওয়া অধিদফতর। আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ স্বাক্ষরিত চিঠিতে এ তথ্য জানানো হয়।

বজলুর রশীদ বলেন, বঙ্গোপসাগরে চলমান নিম্নচাপটির কারণে বাংলাদেশের দিকে মেঘ আসা শুরু করেছে। এর ফলে শীতল বায়ু প্রবাহ কমে গেছে। যে কারণে শুরু হওয়া হালকা শীত কিছুটা উষ্ণতা পেয়েছে।

বৃহস্পতিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ১৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। কিন্তু দেশের অন্যান্য সব স্থানের সর্বনিম্ন তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বেড়েছে। রাজধানীর সর্বনিম্ন তাপমাত্রা ছিল প্রায় ২১ ডিগ্রি সেলসিয়াস।

উল্লেখ্য, বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি আরও শক্তিশালী হয়ে নিম্নচাপে পরিণত হওয়ায় বৃহস্পতিবার (১১ নভেম্বর) সকালে দেশের সব সমুদ্র বন্দরসমূহে ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত জারি করে আবহাওয়া অধিদফতর।

 

আরপি/ এমএএইচ-০৪



আপনার মূল্যবান মতামত দিন:

Top