রাজশাহী বুধবার, ১৯শে জুন ২০২৪, ৬ই আষাঢ় ১৪৩১


আগামী ২৪ ঘণ্টার আবহাওয়া শুষ্ক থাকতে পারে


প্রকাশিত:
২৬ অক্টোবর ২০২১ ২২:৫৬

আপডেট:
২৬ অক্টোবর ২০২১ ২৩:০৯

ফাইল ছবি

লঘুচাপের বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। আগামী ২৪ ঘণ্টায় আবহাওয়া শুষ্ক থাকার পাশাপাশি কোথাও কোথাও মেঘলা আকাশ থাকতে পারে। তাপমাত্রা প্রায় একই রকম থাকার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর।

মঙ্গলবার (২৬ অক্টোবর) সকাল ৯ টার দিকে বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান এ তথ্য জানান।

আবহাওয়ার পূর্বাভাস বলছে, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।

তিনি বলেন, আগামী ২৪ ঘণ্টায় আবহাওয়া শুষ্ক থাকার পাশাপাশি কোথাও কোথাও মেঘলা আকাশ থাকতে পারে। তাপমাত্রা প্রায় একই রকম থাকার সম্ভাবনা রয়েছে।

একদিকে আবহাওয়া শুষ্ক, মেঘলা আকাশ; অপরদিকে ঢাকায় বায়ু দূষিত হওয়ায় সবমিলিয়ে এমনটি হতে পারে। ঢাকায় ডিসেম্বরে শীতের দেখা পাওয়া যেতে পারে বলেও জানান তিনি।

আগামী ২৪ ঘণ্টায় চট্টগ্রাম অঞ্চলে অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

তাপমাত্রার তথ্যে বলা হয়েছে, সারাদেশে দিনের এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চাঁদপুরে ৩৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। গত ২৪ ঘণ্টায় সর্বোনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায় ১৯ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টির রেকর্ড করা হয়েছে ঢাকায় ১০ মিলিমিটার। এছাড়া সারাদেশে গত ২৪ ঘণ্টায় কোথাও তেমন কোনো বৃষ্টিপাত হয়নি।

আগামী তিন দিনের বৃষ্টির তথ্যে বলা হয়েছে, দেশের দক্ষিণাঞ্চলে বৃষ্টিপাতের প্রবণতা সামান্য পরিবর্তন হতে পারে।

সিনপটিক অবস্থায়: লঘুচাপের বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

 

আরপি/ এমএএইচ-১

 

ছবি: রাজশাহী পোস্ট

ছবি: রাজশাহী পোস্ট

আস্থা, ভরসা আর পরম নির্ভরতার অন্য নাম বাবা। বাবা এমন এক বৃক্ষ, যে বৃক্ষের ছায়ায় আস্থার খোরাকে বেঁচে থাকার শক্তি পায় সন্তান। প্রতিটি সন্তানের কাছেই বাবা মানে শক্তি আর সাহস। বাবার প্রতি সন্তানের চিরন্তন ভালোবাসার প্রকাশ ঘটে প্রতিদিনই। যা বিশেষ কোনো দিবসের মাঝে আবদ্ধ রাখা কষ্টসাধ্য।

বাবার স্মৃতি রক্ষায় নানা রকম উদ্যোগ নেন সন্তানেরা। তবে নগরীর তালাইমাড়ি এলাকার বাসিন্দা মতিউর রহমান রেনু। বাবার স্মৃতি রক্ষায় ভিন্ন উদ্যোগ নিয়েছেন তিনি। পনের বছর আগে বাবার হাতে কেনা বাইসাইকেলকে ঘিরে অভিনব উদ্যোগ নিয়েছেন তিনি। বাবার কাছ থেকে পাওয়া উপহারের সাধারণ সাইকেলটিকে সাজিয়ে নতুন রূপ দিয়েছেন তিনি। বাবার মৃত্যুর আগে একবার হারিয়ে গেলেও অনেক খোঁজাখুঁজির পর ফিরে পায় শখের সাইকেলটি।

সরেজমিনে দেখা যায়, হরেক রকম বাতি দিয়ে পুরো সাইকেলটিই সাজিয়েছেন এই শৌখিন সাইকেল চালক। পিতলের লাইট হোল্ডারে লাগানা হয়েছে ৫ রকমের গাড়ির বাতি। সাইকেলে লাগানো বেলটিও পিতলের তৈরি। সামনে-পিছনে তাকানোর জন্য লাগানো হয়েছে ৪ টি লুকিং গ্লাস। তামার পাইপের সঙ্গে যুক্ত করা হয়েছে পিতলের প্রদীপ। সতর্কবার্তা দেওয়ার জন্য লাগানো হয়েছে অ্যাম্বুলেন্স ও মোটরসাইকেলের হর্ণ। পিক আপ হ্যান্ডেলের পাশাপাশি ছোট শিশুকে বসানোর জন্য ছোট একটি আসনের ব্যবস্থাও করা হয়েছে সাইকেলটিতে।

সাইকেলের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এর আগেও আমার একটি সাইকেল ছিল। সেটা হারিয়ে যাওয়ার পরে এটি আমার বাবা কিনে দেন। নতুন সাইকেল কিনে দেওয়ার সময় যত্ন সহকারে বাবার স্মৃতি রাখতে বলেছেন বলেও জানান তিনি। সাইকেল সাজানোর বিষয়ে তিনি বলেন, ধীরে ধীরে দু একটা করে শো লাইট লাগাতে লাগাতেই নতুন রূপ পেয়েছে সাইকেলটি। একটু একটু করে সাজানো সম্পন্ন করতে সময় লেগেছে দীর্ঘ ৬ বছর। সাইকেলের যত্ন নিতেও কমতি নেই রেনুর। সামান্য বৃষ্টি হলেও বাহিরে বের করা থেকে বিরত থাকেন তিনি।

তিনি জানান, নানা রকম উপকরণ দিয়ে সাজাতে খরচ হয়েছে প্রায় ৯ থেকে সাড়ে ৯ হাজার টাকা। সাজানোর পর একাধিক ব্যক্তি কিনতে চেয়েছিলেন সাইকেলটি। তবুও বাবার কথা রাখতে বিক্রি করেন নি পিতার শেষ স্মৃতিটুকু। পরবর্তী পরিকল্পনা হিসেবে তিনি আরও জানান, যাতায়াতে দ্রুত ও সহজসাধ্য করতে মটর লাগানোর চিন্তা করছেন তিনি। অল্প সময়ের মধ্যেই লাগাতে পারবেন বলেও আশাবাদি তিনি। এছাড়াও আগামীতে একটি মোটরসাইকেল কিনতে চান রেনু। অর্থনৈতিক সংকট কাটিয়ে এই ইচ্ছাটুকুও পূরণ করতে পারবেন বলে জানান তিনি।

 

 

আরপি/ এমএএইচ-০৩



আপনার মূল্যবান মতামত দিন:

Top