রাজশাহী শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৬ই চৈত্র ১৪৩০


মাঝ আকাশে থেকে বাংলাদেশ ফুটবল দলের জরুরি অবতরণ


প্রকাশিত:
৫ নভেম্বর ২০১৯ ০৭:১৪

আপডেট:
২৯ মার্চ ২০২৪ ০৮:২৭

আগামী ১৪ই নভেম্বর ওমানের আল সিব স্টেডিয়ামে বিশ্বকাপ বাছাই পর্বের খেলায় অংশ নেবে বাংলাদেশ ফুটবল দল।রওয়ানা দিয়েছিলেন।যান্ত্রিক বিভ্রাটের কারণে টেক-অফের পর কেবিনের ভেতর কয়েক দফা বিদ্যুৎ চলে যাওয়ার পর ৪৫ মিনিট পর ফ্লাইটটি যাত্রা ভঙ্গ করে ঢাকায় ফিরে এসে জরুরি অবতরণ করে।

নির্ধারিত সময়ের চেয়ে এক ঘণ্টা পর টেক অফের পরপরই বিমানের কেবিনে বিদ্যুৎ চলে যায়। তারপর কয়েক দফা বাতি জ্বলে আবার নিভে যায়।এরপরই পাইলট যাত্রা ভঙ্গ করে ৪৫ মিনিট পর ঢাকায় ফিরে এসে ভোর দেড়টার দিকে অবতরণ করেন।

বাংলাদেশ ফুটবল ফেডারেশনের মিডিয়া কর্মকর্তা আহসান অমিত বলেন, মাঝ আকাশে পুরো দলের ভেতর ভীতি তৈরি হয়েছিল।  এঘটনায় স্বাভাবিকভাবেই জাতীয় দলের ফুটবলারসহ অন্যান্য যাত্রীদের মধ্যে আতঙ্ক তৈরি হয়। অবশ্য পরে সকাল দশটায় আবার ফুটবল দলটি মাসকটের উদ্দেশে রওনা হয়।

 

তবে টিম ম্যানেজার সত্যজিৎ দাস রুপু বলেন, বড় কোনো প্যানিক তৈরি হয়নি, তবে যান্ত্রিক ত্রুটির কথা শোনার পর ফুটবলারদের মধ্যে স্বাভাবিকভাবেই একটা উৎকণ্ঠা ছিল।

সামাজিক যোগাযোগ মাধ্যমে জাতীয় ফুটবল দল বহনকারী বিমানে যাত্রিক ত্রুটির খবরে বেশ উদ্বেগ দেখা গেছে।

ওমানে পৌঁছানোর পর বাংলাদেশ ফুটবল দলকে সেখানকার প্রবাসী বাংলাদেশীরা অভ্যর্থনা দিয়েছে।

বেঙ্গল টাইগার্স নামের একটি সংগঠন ওমানের মাসকটে বাংলাদেশ দলকে অভ্যর্থনা জানানোর সময় তাদের উদ্বেগের কথা প্রকাশ করেন।

সেলিম হায়দার, যিনি এই সমর্থক-গোষ্ঠীর একজন প্রতিনিধি। তিনি  বলেন, "রাতে বিমানের খবর পেয়ে আমরা বেশ উৎকণ্ঠায় থাকি। আমাদের মধ্যে একটা অপেক্ষা ছিল। আমরা অনেক দিন যাবত ভাবছিলাম যে বাংলাদেশ দল এলে আমরা কী কী করবো, যখন আমরা জানতে পারি যে বিমানে সমস্যা হচ্ছে তখন আমরা বিচলিত হয়ে উঠি।"

বর্তমানে দলের কোচ জেমি ডে যুক্তরাষ্ট্রে ছুটিতে রয়েছেন। সেখান থেকে দলের সাথে যোগ দেবেন তিনি।

অধিনায়ক জামাল ভূঁইয়া আছেন স্পেনে। লা লিগার ধারাভাষ্য দিতে সেখানে গিয়েছেন তিনি। সেখান থেকেই দলের সঙ্গে যোগ দেবেন তিনি।

বাংলাদেশ বিমানের জনসংযোগ কর্মকর্তা তাহেরা খন্দকারের সাথে যোগাযোগ করলে তিনি বলেন, “যান্ত্রিক ত্রুটির কারণে ৪৫ মিনিটের মাথায় বিমানটি ফিরিয়ে আনা হয়। সাধারণত যেটা হয়, বিমানে এই ধরনের সমস্যা দেখা গেলে তৎক্ষণাৎ যোগাযোগ করে সেটা ফিরিয়ে আনা হয় এবং যাত্রীদের পরবর্তী ফ্লাইটে নিয়ে যাওয়া হয়। আমরা সেটাই করেছি।”

 

উল্লেখ্য, ২০১৬ সালের ২৯শে নভেম্বরে ভয়াবহ বিমান দুর্ঘটনায় ব্রাজিলের ক্লাব শাপেকোয়েন্সের বেশিরভাগ সদস্য নিহত হয়। ২,৩০০ ফুট ওপরে থাকা অবস্থায় সংযোগ বিচ্ছিন্ন হয় বিমানের সাথে, এরপর বিমানটির আর খোঁজ পাওয়া যায়নি।

২০১৬ সালের ২৯শে নভেম্বরে ভয়াবহ বিমান দুর্ঘটনায় ব্রাজিলের ক্লাব শাপেকোয়েন্সের বেশিরভাগ সদস্য নিহত হয়।

ওই বিমান দুর্ঘটনায় ১৯ খেলোয়াড় ও কর্মকর্তাসহ ৭১ জন মারা যায়। ১৯৫৮ সালের ৬ই ফেব্রুয়ারি, ব্রিটিশ ইউরোপীয়ান এয়ারওয়েজের একটি ফ্লাইট যেখানে ম্যানচেস্টার ইউনাইটেড ফুটবল দল ছিল সেটি উড্ডয়নের সময় ত্রুটির কারণে বিধ্বস্ত হয়। এই বিমানে থাকা ৪৪ জন যাত্রীর মধ্যে ২৩ জন মারা যান যেখানে ম্যানচেস্টার ইউনাইটেডের সাতজন ফুটবলারও ছিল।

 

আরপি/আআ



আপনার মূল্যবান মতামত দিন:

Top