রাজশাহী শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১


ইয়েমেনে করোনায় ৬৩ চিকিৎসকের প্রাণহানী


প্রকাশিত:
৪ অক্টোবর ২০২০ ২০:১৬

আপডেট:
২৬ এপ্রিল ২০২৪ ১৯:০৯

ফাইল ছবি

যুদ্ধ-বিধ্বস্ত দেশ ইয়েমেনে মহামারী করোনা ভাইরাসে নতুন করে আতঙ্ক হিসেবে ধরা দিয়েছে। প্রাণঘাতী এই ভাইরাস ইতোমধ্যেই বিশ্বের কয়েক লাখ মানুষের জীবন কেড়ে নিয়েছে। এই ভাইরাসের সংক্রমণে প্রতিদিনই হাজার হাজার মানুষ প্রাণ হারাচ্ছে।

এদিকে, একদিকে যুদ্ধ-সংঘাত অন্য দিকে করোনার হানায় ইয়েমেনে ভয়াবহ বিপর্যয় নেমে এসেছে। সংঘাতের কারণে দেশটির চিকিৎসাসেবা আগে থেকেই নড়বড়ে হয়ে গেছে। তার মধ্যে করোনা আতঙ্কে চিকিৎসা ব্যবস্থা যেন ভেঙে পড়ছে।

মিডল ইস্ট মনিটরের এক প্রতিবেদনে বলা হয়েছে, ইয়েমেনে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে ৬৩ জন চিকিৎসকের মৃত্যু হয়েছে। বুধবার দেশটিতে নতুন করে আরও একজন চিকিৎসক মারা গেছেন।

মিসরীয় বংশোদ্ভূত ওই চিকিৎসকের নাম ডা. আলি আবু জালাত। তিনি করোনায় আক্রান্ত হয়ে বুধবার হাধরামাউতে মৃত্যুবরণ করেছেন। এক বিবৃতিতে ওই চিকিৎসকের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

ওই বিবৃতিতে বলা হয়েছে, ডি. আবু জালাতের মৃত্যু ইয়েমেনের চিকিৎসা ব্যবস্থা এবং মিসরের চিকিৎসকদের জন্য একটি বড় ধরনের ক্ষতি। সাধারণ মানুষ এবং রোগীদের চিকিৎসায় তিনি তার সারাজীবন ব্যয় করেছেন।

করোনায় আক্রান্ত হয়ে ইয়েমেনে চিকিৎসকদের মৃত্যু বাড়ছে। ইয়েমেন শাবাবের এক প্রতিবেদন অনুযায়ী, যুদ্ধ-বিধ্বস্ত এই দেশটিতে করোনা হানা দেওয়ার পর থেকে এখন পর্যন্ত শতাধিক স্বাস্থ্যকর্মী প্রাণ হারিয়েছেন।

যতই দিন বাড়ছে ইয়েমেনে করোনা সংক্রমণ এবং মৃত্য বেড়েই চলেছে। দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর হারও বেশি। ফলে ভয়াবহ সংকটে দিন কাটাচ্ছে ইয়েমেনের সাধারণ মানুষ। সংঘাতের কারণে সেখানকার মানুষকে প্রায়ই অনাহারে দিন কাটাতে হচ্ছে।

ওয়ার্ল্ডোমিটারের পরিসংখ্যান অনুযায়ী, ইয়েমেনে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ২ হাজার ৪১ জন। এর মধ্যে মারা গেছে ৫৮৯ জন। দেশটিতে ইতোমধ্যেই সুস্থ হয়ে উঠেছে ১ হাজার ৩২০ জন। অপরদিকে, করোনার অ্যাক্টিভ কেস ১৩২টি।

 

আরপি/আআ



আপনার মূল্যবান মতামত দিন:

Top