রাজশাহী মঙ্গলবার, ১৮ই জুন ২০২৪, ৫ই আষাঢ় ১৪৩১


ভারত-যুক্তরাষ্ট্রের সামরিক মহড়া বঙ্গোপসাগরে


প্রকাশিত:
২১ জুলাই ২০২০ ১৩:৫৪

আপডেট:
১৮ জুন ২০২৪ ১২:২৬

সামরিক মহড়া। ছবি: সংগৃহীত

বঙ্গোপসাগরে ভারত-যুক্তরাষ্ট্র যৌথ সামরিক মহড়া চালিয়েছে। চীনের সঙ্গে ভারতের সীমান্ত উত্তেজনার সময় ওয়াশিংটন নয়াদিল্লির পাশে থাকার যে বার্তা দিয়েছিল তারই অংশ হিসেবে এই মহড়া। মার্কিন নৌবহরের সঙ্গে বঙ্গোপসাগরে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ এলাকায় দুই মিত্র দেশ এই নৌ মহড়া চালায়।

এনডিটিভির প্রতিবেদনে অনুযায়ী এই সামরিক মহড়ায় মার্কিন নৌবহরের নেতৃত্ব দিয়েছে পারমাণবিক শক্তি সম্পন্ন বিমানবাহী রণতরি ইউএসএস নিমিৎজ। দুই দেশের নৌযান সফলভাবে একে অপরকে অতিক্রম করার মাধ্যমে এই মহড়া সম্পন্ন হয়। এর আগে দক্ষিণ চীন সাগরের মহড়া চালায়।


মার্কিন দুই বিমানবাহী রণতরি ইউএসএস নিমিৎজ ও রোনাল্ড রিগ্যানসহ আরও চারটি যুদ্ধজাহাজ দক্ষিণ চীন সাগরে নিয়মিত মহড়া চালাচ্ছে। গণমাধ্যমগুলো বলছে, একসঙ্গে যুক্তরাষ্ট্রের দুটি বিমানবাহী রণতরির মহড়া চালানোর এই বিষয়টি বিরল। চীনা আগ্রাসনের বিরুদ্ধে এই মহড়া বলে জানাচ্ছে যুক্তরাষ্ট্র।

রোনাল্ড রিগ্যান ক্যারিয়ার স্টাইক গ্রুপের পাবলিক অ্যাফেয়ার্স অফিসার লে. কমান্ডার সিন ব্রোফি ভারতীয় বার্তা সংস্থা এএনআইকে বলেছেন, ইন্দো-প্যাসিফিক অঞ্চল মুক্ত রাখতে দক্ষিণ চীন সাগরে ইউএসএস নিমিৎজ এবং ইউএসএস রোনাল্ড রিগ্যানের যৌথ মহড়া চালানোর বিষয়টি নিশ্চিত করছি।’

ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ভারত, যুক্তরাষ্ট এবং জাপান ঘনিষ্ট সামরিক মিত্র। ভবিষ্যতে এই দলে অংশ নেবে চীনের আরেক প্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়াও। চীন সামরিক মহড়া চালানোর পর যুক্তরাষ্ট্র এক মাসে দুইবার বিরল সামরিক মহড়া চালালো। এবার বঙ্গোপসাগরেও ভারতে সঙ্গে যৌথ মহড়া চালালো দেশটি।

 

আরপি/আআ-০৮



আপনার মূল্যবান মতামত দিন:

Top