রাজশাহী শনিবার, ২৫শে সেপ্টেম্বর ২০২১, ১০ই আশ্বিন ১৪২৮


তালেবান সরকার নিয়ে যুক্তরাষ্ট্রের উদ্বেগ


প্রকাশিত:
৮ সেপ্টেম্বর ২০২১ ১৮:২২

আপডেট:
২৫ সেপ্টেম্বর ২০২১ ০২:৫৩

ফাইল ছবি

গতকাল ৭ সেপ্টেম্বর তত্ত্বাবধায়ক সরকারের ঘোষণা দিয়েছে আফগানিস্তানের সশস্ত্র ইসলামি গোষ্ঠী তালেবান। আর তা নিয়েই উদ্বেগ প্রকাশ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটি বলেছে, তারা এ সরকারের কাজ দেখে তাদের মূল্যায়ন করবে।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র বলেছেন, নতুন সরকারের তালিকা আমরা লক্ষ্য করেছি। এখানে তালেবান ও তাদের ঘনিষ্ঠ সহযোগীরা থাকলেও কোনো নারী নেই। এছাড়া এমন কিছু ব্যক্তিকে নেয়া হয়েছে যাদের দেখে আমরা উদ্বিগ্ন।

তিনি আরো বলেন, আমরা বুঝতে পেরেছি তালেবান তত্ত্বাবধায়ক সরকার হিসেবে এটি উপস্থাপন করেছে। আমরা তাদের কাজ দেখে মূল্যায়ন করব, কথায় নয়।

উল্লেখ্য, তালেবান যে সরকার গঠন করেছে তাতে গুরুত্বপূর্ণ দায়িত্ব দেয়া হয়েছে তালেবানের কয়েকজন বর্ষীয়ান নেতা ও যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞায় থাকা হাক্কানি নেটওয়ার্কের নেতাদের।

সরকারের প্রধান করা হয়েছে মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দকে। সন্ত্রাসী কার্যক্রম চালানোর অভিযোগে তাঁর ওপর জাতিসংঘের নিষেধাজ্ঞা রয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রী হাক্কানি নেটওয়ার্কের নেতা সিরাজউদ্দিন হাক্কানি। তিনি যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফবিআইয়ের ‘মোস্ট ওয়ান্টেড’ সন্ত্রাসীর তালিকায় আছেন। তাঁর মাথার জন্য এক কোটি মার্কিন ডলার পুরস্কার ঘোষণা করেছিল যুক্তরাষ্ট্র। এমন আরও কয়েকজনের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের নিষেধাজ্ঞা রয়েছে।

 

 

আরপি/এসআর-০৮



আপনার মূল্যবান মতামত দিন:

Top