রাজশাহী শনিবার, ২৭শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১


রাবিতে স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত


প্রকাশিত:
১১ জানুয়ারী ২০২১ ০০:৫৩

আপডেট:
২৭ এপ্রিল ২০২৪ ০৩:০৭

পুষ্পস্তবক অর্পণ

যথাযোগ্য মর্যাদায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৯তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত হয়েছে। রবিবার (১০ জানুয়ারি) সকাল সোয়া ১০টায় বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে অবস্থিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এ সময় বঙ্গবন্ধুর আত্মার মাগফিরাত কামনা করে ও দোয়া-মোনাজাত করা হয়। পরে বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

আলোচনা সভায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আবদুস সোবহান বলেন, ‘১৬ ডিসেম্বরের বিজয়ের অপূর্ণতা পূর্ণতা পেয়েছিল ১০জানুয়ারি। তাই এই দিনটির গুরুত্ব অনেক বেশি। আমদের শুধু ইতিহাস নিয়ে চর্চা, ইতিহাস থেকে উদ্ধৃতি, ইতিহাসকে লালন করলেই হবে না। তার গুরুত্বকে ধারণ করে সেই চেতনাই এগিয়ে যেতে হবে। আমরা তাকে হারিয়ে ফেলেছি।

বঙ্গবন্ধুর যে স্বপ্ন ছিল সোনার বাংলা বিনির্মাণ করা। সেই স্বপ্ন যদি বিনির্মাণ না হয় তাহলে কিন্তু তার স্বপ্ন অধরায় থেকে যাবে। সেই স্বপ্ন পুরনে তারই সুযোগ্য কণ্যা দেশরত্ন শেখ হাসিনা তারই প্রতিচ্ছবি। দেশরত্নের সাহস, দূরদর্শিতা, মমত্ববোধ, স্নেহ, ভালোবাসা, দেশপ্রেম, যেন বঙ্গবন্ধুর এক ছায়া তিনি আমাদের নেতৃত্ব দিচ্ছেন।’

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক আবদুস সালামের সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা ও অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া, কোষাধ্যক্ষ অধ্যাপক এ কে এম মোস্তাফিজুর রহমান আল আরিফ প্রমুখ।

এছাড়া দিবসটি উপলক্ষে শিক্ষক সমিতি, বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগসহ বিভিন্ন স্বেচ্ছাসেবি ও সাংস্কৃতিক সংগঠন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে।

আরপি / এমবি-৩



আপনার মূল্যবান মতামত দিন:

Top