রাজশাহী মঙ্গলবার, ১৬ই জুলাই ২০২৪, ২রা শ্রাবণ ১৪৩১


হ্যান্ড স্যানিটাইজার তৈরি করলো রাজশাহী কলেজের শিক্ষার্থীরা


প্রকাশিত:
২৩ মার্চ ২০২০ ০৩:২৩

আপডেট:
২৩ মার্চ ২০২০ ২০:০২

হ্যান্ড স্যানিটাইজার পরিদর্শনে রাজশাহী কলেজ অধ্যক্ষ প্রফেসর মহা. হবিবুর রহমান

করোনা ভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে নিজেদের তৈরিকৃত হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করেছে রাজশাহী কলেজ। প্রাথমিকভাবে ১০০ বোতল হ্যান্ড স্যানিটাইজার তৈরি করে রোববার এগুলো কলেজের শিক্ষক ও কর্মচারিদের মধ্যে বিতরণ করা হয়েছে। পরবর্তীতে আরো ৫০০ বোতল তৈরি করা হবে।

জানা যায়, কলেজের রসায়ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা এসব হ্যান্ড স্যানিটাইজার তৈরি করছেন। ইতমধ্যে বৃহৎ পরিসরে এটি বিতরণের ব্যবস্থা করতে বলে সবরকম সহায়তার কথা জানিয়েছেন কলেজ অধ্যক্ষ প্রফেসর মহা. হবিবুর রহমান।

হ্যান্ড স্যানিটাইজার পরিদর্শনে রাজশাহী কলেজ অধ্যক্ষসহ শিক্ষকরা

 

এ বিষয়ে কলেজের রসায়ন বিভাগের প্রাধান আবু জাফর মোঃ মনিরুল ইসলাম বলেন, প্রথম পর্যায়ে ১০০ বোতল তৈরি করা হয়েছে। আজ থেকে আবার শুরু করবো। আপাতত আরো ৫০০ বোতলের টার্গেট আছে। তবে কিছু সমস্যা আছে। হ্যান্ড স্যানিটাইজার তৈরিতে আইসো কোপাইড অ্যালকোহল, বিলচিং পাউডারসহ যে সমস্থ এলিমেন্টগুলো লাগে সেগুলো দাম অনেক বেড়ে গেছে। এমনকি এগুলো পাওয়াও যাচ্ছে না। রাজশাহীতে নেই। আমরা ঢাকা থেকে অর্ডার দিয়ে নিয়ে এসেছি। কিন্তু বেশি পরিমাণে পাওয়া যাচ্ছে না। তারপরও দেখা যাক, যতগুলো পারবো তৈরি করার চেষ্টা করবো।

কলেজ অধ্যক্ষ প্রফেসর মহা. হবিবুর রহমান বলেন, বাংলাদেশে করোনা রোগী শনাক্ত হওয়ার পর থেকে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজারের দাম বৃদ্ধি পেয়েছে। চাহিদা মোতাবেক এসব প্রয়োজনীয় দ্রব্য পাওয়া যাচ্ছে না। সে কারনে রসায়ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা এই উদ্যোগ নিয়েছে। তাদের এই উদ্যোগকে সাধুবাদ জানায়। প্রথমিকভাবে ১০০ বোতল তৈরি করে কলেজের শিক্ষক ও কর্মচারিদের মধ্যে বিতরণ করা হয়েছে। পরবর্তীতে আরো ৫০০ বোতল তৈরি করার জন্য বলা হয়েছে। সেগুলো রাজশাহী মেডিকেল কলেজসহ নিকটস্থ বিভিন্ন জয়াগায় বিতরণ করা হবে।

 

আরপি/এমএএইচ



আপনার মূল্যবান মতামত দিন:

Top