রাজশাহী সোমবার, ২২শে জুলাই ২০২৪, ৮ই শ্রাবণ ১৪৩১


জাতীয় শোক দিবসে আরসিআরইউ’র শ্রদ্ধা


প্রকাশিত:
১৬ আগস্ট ২০২৩ ০৫:১৪

আপডেট:
২২ জুলাই ২০২৪ ১৪:১৫

ছবি: রাজশাহী পোস্ট

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাত বার্ষিকী এবং জাতীয় শোক দিবস পালন করেছে রাজশাহী কলেজ রিপোর্টার্স ইউনিটি (আরসিআরইউ)। দিবসটি উপলক্ষে মঙ্গলবার (১৫ আগস্ট) সকাল সাড়ে ৮ টায় রাজশাহী কলেজে অবস্থিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও শ্রদ্ধা নিবেদন করা হয়।

কর্মসূচিতে উপস্থিত ছিলেন, আরসিআরইউ’র প্রধান পৃষ্ঠপোষক ও রাজশাহী কলেজের অধ্যক্ষ প্রফেসর মোহাঃ আব্দুল খালেক, উপাধ্যক্ষ প্রফেসর মোহা: ওলিউর রহমান, সংগঠনের উপদেষ্টা ও বাংলা বিভাগের প্রভাষক মোস্তাফিজুর রহমান, মনোবিজ্ঞান বিভাগের সহকারি অধ্যাপক আজমত আলী রকি, দর্শন বিভাগের বিভাগের সহকারি অধ্যাপক সৈয়দ আলী আহসানসহ সংগঠনের সদস্যবৃন্দ।

শেষে আরসিআরইউ’র নিজ কার্যালয়ে বঙ্গবন্ধুর শাহাদাত বার্ষিকী ও তাঁর অবদান সম্পর্কে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় নেতৃবৃন্দ বলেন, বঙ্গবন্ধু রাজনীতিতে এসেছিলেন প্রান্তিক জনগোষ্ঠীর উন্নয়ন নিশ্চিত করার জন্য। তার জীবন বিশ্লেষণ করলে এ কথা নির্দ্বিধায় বলা যায়, পাহাড়সম প্রতিকূলতার মধ্যে দাঁড়িয়েও তিনি গরিব-দুঃখী ও শ্রমজীবী মানুষের কথা বলেছেন। মাত্র সাড়ে ৩ বছর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সোনার বাংলা গড়ার নেতৃত্ব দিয়েছেন।

তারা বলেন, শোষণহীন সমাজ গড়ার জন্য বঙ্গবন্ধু এক সুদীর্ঘ সংগ্রামের নেতৃত্ব দিয়েছেন, সবসময় শোষণের বিরুদ্ধে, বঞ্চিত মানুষের পাশে দাঁড়িয়েছেন, রুখে দাঁড়িয়েছেন শোষকদের বিরুদ্ধে। আমরা মনে করি বঙ্গবন্ধু সাগরের সমান বিশাল। তাকে নিয়ে এক দিনের আলোচনা যথেষ্ট নয়। বঙ্গবন্ধুকে নিয়ে আরও জানার, তাকে বিশ্লেষণ করার সুযোগ রয়েছে। এ ধরনের আয়োজন নিয়মিত হওয়া উচিত বলে মনে করেন তারা।

সভায় আরসিআরইউ’র সহ-সভাপতি আবু সাঈদ রনির সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আব্দুল হাকিমের সঞ্চালনায় আরও উপস্থিত ছিলেন, অর্থ সম্পাদক বদরুদ্দোজা, দপ্তর সম্পাদক সুজন আলী, প্রশিক্ষণ ও প্রকাশনা সম্পাদক আফসানা মিমি, সদস্য সুইটি, সুমাইয়া আকতার, শরিফুল ইসলাম সৌরভ, ইব্রাহিম মিয়া, আল সাকিব, ফারহানা আকতার ছন্দা, আবদুল আলিমসহ সহযোগী সদস্যরা উপস্থিত ছিলেন।

১৫ আগস্ট জাতীয় শোক দিবস। বাংলার ইতিহাসের এক কালো অধ্যায়। ১৫ আগস্ট স্বাধীনতার মহান নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্বপরিবারে হত্যা করে কিছু স্বাধীনতা বিরোধী অপশক্তি। সেই দিনটিকে স্মরণ করেই গোটা বাংলাদেশে ১৫ আগস্ট এই দিনটি তে জাতীয় শোক দিবস হিসেবে পালিত হচ্ছে।

 

 

আরপি/এমএএইচ 



আপনার মূল্যবান মতামত দিন:

Top