রাজশাহী রবিবার, ১৯শে মে ২০২৪, ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১


জলবায়ু পরিবর্তনে ন্যায় বিচারের দাবিতে শিক্ষার্থীদের ধর্মঘট


প্রকাশিত:
২০ জুলাই ২০২৩ ০১:৫৫

আপডেট:
১৯ মে ২০২৪ ০৬:২১

ছবি: সংগৃহীত

জলবায়ু পরিবর্তন বিচারে কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবিতে ধর্মঘট করেছে রাজশাহীর পদ্মা রেসিডেন্সিয়াল মডেল স্কুলের শিক্ষার্থীরা।

বুধবার (১৯ জুলাই) দুপুরের দিকে মহানগরীর চকপাড়া পদ্মা আবাসিক এলাকায় বাংলাদেশ রিসোর্স সেন্টার ফর ইন্ডিজেনাস নলেজ (বারসিক) নামের এক গবেষণা প্রতিষ্ঠান এ ধর্মঘটের আয়োজনে করে।

এসময় বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তনের যে প্রভাব এখন পৃথিবীর মানুষের উপরে পড়ছে, ঝড়-বন্যা-দাবানল-খরা যেভাবে মানুষের জীবনে প্রভাব ফেলছে, সেগুলো ভবিষ্যতে আরও বিপর্যয়কর হয়ে উঠবে বলে আশংকা করা হচ্ছে। এর ফলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে আজকের শিশুরাই। সেকারণে নিজেদের ভবিষ্যৎ রক্ষায় বড়দের প্রতি আহ্বান জানিয়েছেন এই ছেলেমেয়েরা।

শিক্ষার্থীদের দাবি, তারা ভবিষ্যৎ এই সংকটের বিষয়ে মনোযোগ আকর্ষণের জন্য স্কুল থেকে বেরিয়ে আসছে৷

পদ্মা রেসিডেন্সিয়াল মডেল স্কুল এন্ড কলেজের স্কুল সপ্তম শ্রেণীর শিক্ষার্থী সাদিয়া বলেন, বড়রা এই যে গাছপালা কেটে কলকারখানা আর বাসস্থান বানাচ্ছে, তাদের দোষের কারণে আমাদের ভুগতে হবে। আমরা সমাজে টিকতে পারবো না। আমাদের পরবর্তী প্রজন্মও টিকে থাকতে পারবে না। তারা অনেক ভুল করেছে এবং এখনো ভুল করেই যাচ্ছে। যার ফল হলো, জলবায়ু পরিবর্তনের কারণে বায়ুমণ্ডলের তাপমাত্রা বৃদ্ধি ও প্রাকৃতিক দুর্যোগ।

পদ্মা রেসিডেন্সিয়াল মডেল স্কুল এন্ড কলেজের স্কুল দশম শ্রেণীর শিক্ষার্থী বলেন, আমরাই পরবর্তী প্রজন্ম, যারা ভবিষ্যতে থাকবো। পরিবেশের যা অবস্থা, সেটা আমাদেরকেই সহ্য করতে হবে। তাই নিজেদের ভালোর জন্য আমাদেরই পদক্ষেপ নিতে হবে বলে মনে করেন এই শিক্ষার্থী।

এসময় বারসিকের কমিউনিটি ফ্যাসিলিটেটর তহুরা খাতুন লিলি, ইয়ুথ ফ্যাসিলিটেটর অমিত সরকার, পদ্মা রেসিডেন্সিয়াল মডেল স্কুলের পরিচালক সৌরভ হোসেন, প্রধান শিক্ষক আলী আশরাফসহ মডেল স্কুলের সকল শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

 

 

আরপি/ এমএএইচ



আপনার মূল্যবান মতামত দিন:

Top