রাজশাহী বৃহঃস্পতিবার, ৩০শে মে ২০২৪, ১৭ই জ্যৈষ্ঠ ১৪৩১


আরসিআরইউ’র চতুর্থ সাপ্তাহিক সেশন

‘সাংবাদিকতায় নিজেকে ভালোভাবে উপস্থাপন করা জরুরি’


প্রকাশিত:
৫ ফেব্রুয়ারি ২০২৩ ১১:১৫

আপডেট:
৩০ মে ২০২৪ ০৮:৫৭

ছবি: আরসিআরইউ‘র চতুর্থ সাপ্তাহিক সেশন

রাজশাহী কলেজ রিপোর্টার্স ইউনিটির (আরসিআরইউ) সহযোগী সদস্যদের নিয়ে বছরব্যাপী ‘সাপ্তাহিক সেশন’ শুরু হয়েছে। একই ধারাবাহিকতায় চতুর্থ সাপ্তাহিক সেশন অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২১ জানুয়ারি) সকাল ১১ টায় রাজশাহী কলেজ হাজী মুহাম্মদ মুহসিন ভবনের গ্যালারি রুমে এ সাপ্তাহিক সেশন অনুষ্ঠিত হয়।

আরসিআরইউ সাধারণ সম্পাদক হাসনাত হাকিমের সভাপতিত্বে চতুর্থ সেশন পরিচালনা করেন আরসিআরইউ'র উপদেষ্টা ও মনোবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক আজমত আলী রকি। চতুর্থ দিনে সেশনের বিষয় ছিল “তথ্য সংগ্রহে সাংবাদিকদের করণীয়।''

আরসিআরইউ উপদেষ্টা আজমত আলী রকি বলেন, যারা তথ্য সংগ্রহ করবে তারা অবশ্যই নিজেকে ভালোভাবে উপস্থাপন করবেন। কারণ সাংবাদিকতায় নিজেকে ভালোভাবে উপস্থাপন করা জরুরি। নিজের বাচনভঙ্গি ভালো হতে হবে। সাধারণভাবে কোনো তথ্য নিতে হলে নাম পরিচয় ব্যবহার করা জরুরি।

তিনি বলেন, কিছু ইনভেস্টিগেশন রিপোর্ট থাকে, সেগুলোতে আপনাকে বিভিন্ন সময় বিভিন্ন রূপ ধারণ করতে হতে পারে। সাংবাদিকদের বহুরূপী মানুষ হিসেবেও কাজ করতে হয়। তথ্য নেওয়ার সময় যার কাছ থেকে তথ্য নেওয়া হবে তার মন মানসিকতা দেখতে হবে। যদি তাকে আবেগীভাবে তথ্য নেয়া যায় সেটা করা দরকার, আবার কখনো তাকে কথা বলে রাগিয়ে হলেও তথ্য নিতে হবে। আবার কখনো কখনো বন্ধুত্বসুলভ আচরণ করে তথ্য নিতে হবে। মূল কথা হচ্ছে, আমার তথ্য দরকার- তিনি যেভাবে চান তার কাছ থেতে সেভাবেই তথ্য কালেক্ট করতে হবে। সবচেয়ে বড় কথা হলো সকল প্রকার শ্রেণি পেশার মানুষের সাথে মিশতে হবে। কথা বলতে হবে।

তিনি আরও বলেন, একজন সাংবাদিক সবসময়ই নিজের তথ্য গোপন রাখবে কিন্তু অপরের কাছে থেকে তথ্য সংগ্রহ করবে। কারণ নিজের আত্না আপনার তথ্য গোপন রাখতে না পারলে অন্যের তথ্য কি করে গোপন করবেন? সাংবাদিকরা সবসময়ই পরিষ্কার-পরিচ্ছন্ন থাকবে। কারণ তাদের পরিছন্নতায় বলে দেবে তাদের কর্মের উপর কতটুকু যত্নশীল। সংবাদ সংগ্রহ করতে গেলে কোন হুমকির মুখে পড়লে সব সময় হাসিখুশি থাকার চেষ্টা করুন। এতে অপরপক্ষ ভীতু হতে পারে।

এসময় অনুষ্ঠানে আরসিআরইউ'র প্রশিক্ষণ ও প্রকাশনা সম্পাদক তানজিলা আক্তার মিমির সঞ্চালনায় উপস্থিত ছিলেন, অর্থ সম্পাদক বদরুদ্দোজা, দপ্তর সম্পাদক সুজন হোসেন, নির্বাহী সদস্য শাহাদাত হোসেনসহ সংগঠনের সহযোগী সদস্যবৃন্দ।

 

আরপি/ এমএএইচ-০১



আপনার মূল্যবান মতামত দিন:

Top