রাজশাহী সোমবার, ২২শে জুলাই ২০২৪, ৮ই শ্রাবণ ১৪৩১


নানা আয়োজনে রাজশাহী কলেজে জেল হত্যা দিবস পালিত


প্রকাশিত:
৪ নভেম্বর ২০২১ ০৫:০২

আপডেট:
২২ জুলাই ২০২৪ ১৩:১৪

ছবি: সংগৃহীত

গভীর শোক আর শ্রদ্ধায় রাজশাহী কলেজে জেল হত্যা দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষ্যে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার ছবি সম্বলিত ব্যানার প্রদর্শন, জাতীয় চার নেতার ছবি বাঁধাই ও প্রদর্শন, শোক র‌্যালি, শ্রদ্ধাঞ্জলি নিবেদন, প্রামাণ্যচিত্র প্রদর্শন ও আলোচনা সভার আয়োজন করে কলেজ প্রশাসন।

বুধবার সকাল সাড়ে ৯টায় কর্মসূচির অংশ হিসেবে অধ্যক্ষ প্রফেসর মোহা. আব্দুল খালেকের নেতৃত্বে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও জাতীয় চার নেতার অন্যতম এএইচএম কামারুজ্জামানের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

এরপর বঙ্গবন্ধুর ম্যুরাল ও জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। সকাল ১১টায় কলেজ অডিটোরিয়ামে অধ্যক্ষ প্রফেসর মোহা. আব্দুল খালেকের সভাপতিত্বে প্রামাণ্যচিত্র প্রদর্শন, আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

সভাপতির বক্তব্যে প্রফেসর মোহা. আব্দুল খালেক বলেন, মুক্তিযুদ্ধ চলাকালে জাতীয় চার নেতা বঙ্গবন্ধুর অবর্তমানে মুজিবনগর সরকার গঠন, মুক্তিযুদ্ধ পরিচালনা, কূটনৈতিক তৎপরতা, মুক্তিযোদ্ধাদের সংগঠিতকরণ, প্রশাসনিক কর্মকাণ্ড তদারকিসহ মুক্তিযুদ্ধকে এগিয়ে নিতে অসামান্য অবদান রেখেছেন। জাতীয় চার নেতার ত্যাগ ও আদর্শ দেশের সকল মানুষের মাঝে ছড়িয়ে দিতে উপস্থিত শিক্ষক-শিক্ষার্থীদের প্রতি আহ্বানও জানান তিনি।

আলোচনা সভায় মুখ্য আলোচক ছিলেন ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. মোসা. ইয়াসমীন আকতার সারমিন।

এসময় সাহিত্য ও সাংস্কৃতিক কমিটির আহ্বায়ক ও বাংলা বিভাগের অধ্যাপক ড. ইব্রাহিম আলী, শিক্ষক পরিষদের সম্পাদক প্রফেসর আব্দুল্লাহ আল মাহমুদসহ বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান ও অন্যান্য শিক্ষক-শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

 

আরপি/ এমএএইচ-১৭



আপনার মূল্যবান মতামত দিন:

Top