রাজশাহী শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৬ই চৈত্র ১৪৩০


নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জে বিজয়ী ডিআইইউ’র ‘টিম প্রিহিম’


প্রকাশিত:
৭ অক্টোবর ২০২১ ০৫:৫৭

আপডেট:
২৯ মার্চ ২০২৪ ০৬:১০

ছবি: প্রতিনিধি

নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০২১ এর বিভাগীয় পর্যায়ের প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ডিআইইউ) শিক্ষার্থীদের ‘টিম প্রিহিম’। এছাড়া একই বিশ্ববিদ্যালয়ের অপর একটি দল রানারআপ হয়েছে। 

গত সোমবার (৫ অক্টোবর) আন্তর্জাতিক ভার্চুয়াল মির্টিং এ প্রতিযোগিতার বিভাগীয় পর্যায়ের চূড়ান্ত ফল আসে। প্রতিযোগিতার আয়োজন করে ‘বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন’ ও বেসিস স্টুডেন্টস ফোরাম।

নাসা অ্যাপস চ্যালেঞ্জ-২০২১ সংশ্লিষ্টরা জানান, যুক্তরাষ্ট্রের জাতীয় মহাকাশ সংস্থা নাসার উদ্যোগে আয়োজিত হয় ‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ’।

এ বছর নাসা আন্তর্জাতিকভাবে বিশ্বের ২৫১টি শহরে এ চ্যালেঞ্জ আয়োজন করতে চলেছে। বেসিস বাংলাদেশের ৯টি শহরে (ঢাকা, চট্টগ্রাম, সিলেট, রাজশাহী, রংপুর, বরিশাল, খুলনা, কুমিল্লা ও ময়মনসিংহে) ভার্চুয়ালি এই প্রতিযোগিতার আয়োজন করেছে।

এবার বরিশাল বিভাগ থেকে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ‘টিম প্রিহিম’ চ্যাম্পিয়ন হয়। প্রিহিম টিমের টিম লিডার রওনক বোরহান হিমেল।

বিজয়ী টিমের অন্য সদস্যরা হলো লুবানা আক্তার, ইলিয়াসুর রহমান, সাজিদুল ইসলাম। এই টিমের মেন্টর হিসেবে ছিলেন সহকারী অধ্যাপক সম্রাট কুমার দে।

এছাড়াও কুমিল্লা বিভাগ থেকে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির অপর একটি টিম ‘টিম গ্রিন এক্স’ রানার আপ হয়েছে। টিম লিডার ছিলেন জাহিদুল ইসলাম রাহাত এবং মেন্টর হিসেবে ছিলেন সম্রাট কুমার দে।

উল্ল্যখ্য, পরবর্তী ধাপে বাংলাদেশের বিভাগীয় চ্যাম্পিয়ন টিমগুলোর মধ্যে থেকে সেরা টিমটি নাসা স্পেস অ্যাপ-২০২১-এ বাংলাদেশের হয়ে প্রতিনিধিত্ব করবে।

 

আরপি/এমএএইচ-১৭



আপনার মূল্যবান মতামত দিন:

Top