রাজশাহী শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১


রাজশাহী কলেজে অনিন্দিতা’র নারী দিবস উদযাপন


প্রকাশিত:
৯ মার্চ ২০২১ ০০:৫৩

আপডেট:
১৯ এপ্রিল ২০২৪ ১৪:০৪

ছবি: বক্তব্য রাখছেন কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) প্রফেসর মোহা. আব্দুল খালেক

‘করোনাকালে নারী নেতৃত্ব, গড়বে নতুন সমতার বিশ্ব’ শ্লোগানে রাজশাহী কলেজে আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে কলেজের নারী অধিকার বিষয়ক সংগঠন ‘অনিন্দিতা’র উদ্যোগে বর্ণাঢ্য শোভাযাত্রা ও “করোনা পরবর্তী বিশ্বে সমতা অর্জনে নারী নেতৃত্ব নিশ্চিত করা” শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার কলেজের কামারুজ্জামান ভবনের ১০১ নম্বর কক্ষে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সমাজবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. নাজনীন সুলতানার সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) প্রফেসর মোহা. আব্দুল খালেক। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলেজ শিক্ষক পরিষদের সম্পাদক প্রফেসর আব্দুল্লাহ আল মাহমুদ ও বাংলা বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. শিখা সরকার। সভায় মুল আলোচক ছিলেন ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. ইয়াসমিন আকতার সারমিন।

এ সময় বক্তারা সারা বিশ্বের ও বাংলাদেশের নারীদের অর্থনৈতিক, সামাজিক অবস্থান তুলে ধরার পাশাপাশি নারী সহিংসতা প্রতিরোধে করণীয়, নারীর সচেতনতা তৈরিতে সম্মিলিত প্রচেষ্টা চালানো ও সাংস্কৃতিক অঙ্গনে নারীর অংশগ্রহণের প্রয়োজনীয়তা তুলে ধরেন।

প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর মোহা. আব্দুল খালেক বলেন, শিক্ষা ক্ষেত্রে আমাদের দেশে নারীরা অনেক এগিয়ে গেছে। শিক্ষা, শিল্প, সাহিত্যসহ প্রতিটি ক্ষেত্রে নারীদের অবদান অনস্বীকার্য। শহুরে শিক্ষিত নারীদের তুলনায় গ্রাম্য সমাজের নারীরা সত্যিই পিছিয়ে আছেন। জাতিসংঘ একা কোন কাজে আসবে না, আমাদের প্রধানমন্ত্রী কোন কাজ করতে পারবে না, যদি না পারস্পরিক শ্রদ্ধাবোধ সহযোগিতা না থাকে। আমাদের নিজ নিজ জায়গা থেকে নারীদের সম্মান প্রদর্শন এবং নারী পুরুষ বৈষম্য রোধে এগিয়ে আসতে হবে।

এছাড়াও রাজশাহী কলেজে প্রতিটি বিভাগের ছেলে শিক্ষার্থীদের তুলনায় মেয়ে শিক্ষার্থীরা ভালো করছে উল্লেখ করে সবাইকে নিয়ে এগিয়ে যাওয়ার আশাবাদ ব্যক্ত করেন তিনি।

আলোচনা সভায় বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষকমণ্ডলী এবং প্রায় শতাধিক ছাত্র ছাত্রী উপস্থিত ছিলেন।

আরপি/ এসআই-১০



আপনার মূল্যবান মতামত দিন:

Top