রাজশাহী রবিবার, ৯ই আগস্ট ২০২০, ২৬শে শ্রাবণ ১৪২৭


কোচিং প্যানেলে যোগ হচ্ছে আরও ৪ বিদেশি


প্রকাশিত:
২৮ জুলাই ২০২০ ০৯:৫৯

আপডেট:
৯ আগস্ট ২০২০ ২০:৩৬

ছবি: সংগৃহিত

চার ম্যাচে এক পয়েন্ট। বিশ্বকাপ বাছাইয়ের গ্রুপপর্ব থেকে বিদায় নিশ্চিত বাংলাদেশের। বাকি চার ম্যাচে ভালো করার তাগিদ জাতীয় দলের প্রধান কোচ জেমি ডে’র।

বাফুফে সভাপতি কাজী মো. সালাউদ্দিন ফুটবলারদের বলেছেন, ‘ঐ ম্যাচগুলোর দিকে তাকিয়ে দেশের মানুষ। কী করতে হবে সেটা তোমরা ভালো করেই জানো।’

বাছাইয়ের গ্রুপপর্ব থেকে বিদায় নিশ্চিত হলেও এশিয়ান কাপ বাছাইয়ে পরের রাউন্ডে ওঠার সম্ভাবনা এখনও টিকে রয়েছে বাংলাদেশের। কোচ চাচ্ছেন বাকি চার ম্যাচ থেকে কিছু পয়েন্ট।

অধিনায়ক জামাল ভূঁইয়ার বিশ্বাস ঘরের মাঠে আফগানিস্তান ও ভারতকে হারাতে পারবেন। যদি দুটি জয় আসে তাহলে বাংলাদেশ এশিয়ান কাপ বাছাইয়ে টিকে থাকার সম্ভাবনা তৈরি করতে পারবে।

চার ম্যাচের তিনটি ঘরের মাঠে বলে বাফুফেও জাতীয় দলকে সর্বোচ্চ সাপোর্ট দিয়ে ভালো ফলাফল করার উদ্যোগ নিয়েছে। খেলোয়াড়দের বাফুফে সভাপতি আশ্বাস দিয়েছিলেন অনুশীলনে তারা বিদেশি ফিটনেস কোচ পাবেন। কেবল ফিটনেস কোচ দেয়ার প্রতিশ্রুতি পূরণই নয়, খেলোয়াড়দের বাড়তি সাপোর্টও দিচ্ছে বাফুফে।

ফিটনেস কোচের সঙ্গে একজন ফিজিও, একজন গোলরক্ষক কোচ এবং একজন ম্যাচ বিশ্লেষকও পাচ্ছেন জামাল ভূঁইয়ারা। আগস্টের মাঝামাঝি সময়ে কোচ জেমি ডে ও তার সহকারী স্টুয়ার্ট আসছেন। ইংল্যান্ড থেকে আসবেন বাকি চারজনের তিনজন। ম্যাচ বিশ্লেষক কাজ করবে ইংল্যান্ডে বসেই।

কোচ জেমি ডে ইংল্যান্ড থেকে বলছিলেন, ‘আমি আসার আগেই ক্যাম্প শুরু হচ্ছে। ঐ কয়দিন স্থানীয় কোচ তাদের অনুশীলন করাবেন। আশা করছি, আমি দায়িত্ব নেয়ার সময় আরও কয়েকজন কোচিং স্টাফে যোগ হবেন।

তাদের মধ্যে ফিটনেস কোচ তো থাকবেনই। সেই সঙ্গে ফিজিও, গোলরক্ষক কোচ এবং ম্যাচ বিশ্লেষক। ফ্লাইট পাওয়া সাপেক্ষে তাদের তিনজন ঢাকায় যাবেন। একজন কাজ করবেন ইংল্যান্ড থেকেই।’

জাতীয় দলের সঙ্গে সর্বশেষ ফিটনেস কোচ ছিলেন সাফ চ্যাম্পিয়নশিপে লিনসে ডেভিস। বিশ্বকাপ বাছাইয়ের প্রথম চার ম্যাচে জেমি ও তার সহকারী স্টুয়ার্ট কাজ করেছেন। নতুন এই চার বিদেশি যোগ হলে বিশ্বকাপ বাছাইয়ের বাকি চার ম্যাচের জন্য শক্তিশালী কোচিং স্টাফ পাবেন ফুটবলাররা।

বেশ কয়েকজনের বায়োডাটা নিয়ে কাজ করছে বাফুফে। সাধারণ সম্পাদক মো. আবু নাইম সোহাগ বলেছেন, ‘আমরা ঈদের ছুটির মধ্যে সব চূড়ান্ত করে ফেলব। চেষ্টা থাকবে জেমি ও স্টুয়ার্টের সঙ্গেই নতুন চারজনের তিনজনকে ঢাকায় নিয়ে আসতে। আমাদের কয়েকজনের সঙ্গে কথাবার্তা চলছে। সবাই ইংল্যান্ডের। তাদের মধ্যে থেকে বাছাই করে ৪ জনের সঙ্গে ৩ মাসের জন্য চুক্তি করব।’

নতুন যে চারজন বিদেশি যোগ হবেন জাতীয় দলের কোচিং স্টাফে তাদের মধ্যে একজন পুরোনো মুখ হওয়ার সম্ভাবনাও আছে। গোলরক্ষক কোচ হিসেবে আগে কাজ করে যাওয়া ববি মিমস আবারও আশরাফুল রানাদের দায়িত্ব নিতে আসতে পারেন।

আগামী ৫ আগস্ট থেকে প্রাথমিক তালিকায় থাকা ৩৬ ফুটবলার ক্যাম্পে ওঠা শুরু করবেন। তিন দিনে ১২ জন করে তিনদিনে উঠবেন গাজীপুরের সারা রিসোর্টে। দুই প্রবাসী ফুটবলার জামাল ভূঁইয়া ও তারিক রায়হান কাজীকে শেষ দিন অর্থাৎ ৭ আগস্ট ক্যাম্পে যোগ দিতে বলা হয়েছে। যদিও ঐ দুইজনের ফ্লাইট এখনও নিশ্চিত হয়নি। কোচ জেমি ডে জানিয়েছেন, তিনি এবং স্টুয়ার্ট সম্ভবত ১৬ আগস্ট ঢাকায় পৌঁছবেন।

বিশ্বকাপ বাছাইয়ের বাকি চার ম্যাচের মধ্যে বাংলাদেশ ঘরের মাঠে খেলবে আফগানিস্তান, ভারত ও ওমানের বিরুদ্ধে। একটি অ্যাওয়ে ম্যাচ আছে কাতারের বিরুদ্ধে। ‘ই’ গ্রুপে বাংলাদেশ ১ পয়েন্ট নিয়ে তলানিতে আছে। ১৩ পয়েন্ট নিয়ে শীর্ষে কাতার, ওমান ১২ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে। তৃতীয় স্থানে থাকা আফগানিস্তানের পয়েন্ট ৪। ভারত ৩ ড্রয়ে ৩ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে।

বাছাইপর্ব থেকে ২৩টি দেশ এশিয়ান কাপের জন্য কোয়ালিফাই করবে। ২০২৩ সালে চীনে অনুষ্ঠিতব্য এশিয়ান কাপে স্বাগতিকরা খেলবে সরাসরি। তবে তারা বাছাই প্রক্রিয়ায় আছে বিশ্বকাপের জন্য। যেমন বিশ্বকাপে সরাসরি খেলার সুযোগ পাওয়া কাতার বাছাইয়ে আছে এশিয়ান কাপে কোয়ালিফাই করার জন্য।

 

আরপি / এমবি-৩




আপনার মূল্যবান মতামত দিন:

Top