রাজশাহী বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১


বাংলাদেশে আসা বিশ্বকাপ ট্রফি নিয়ে বিতর্ক


প্রকাশিত:
২১ আগস্ট ২০২৩ ২৩:২৭

আপডেট:
২ মে ২০২৪ ১৮:০৪

ফাইল ছবি

আসন্ন ওয়ানডে বিশ্বকাপকে সামনে রেখে বিশ্ব ভ্রমণে বের হয় বিশ্বকাপ ট্রফি। সেই ধারাবাহিকতায় বাংলাদেশে আসে ট্রফিটি। এরপর ৭ আগস্ট অফিসিয়াল ফটোশুট করা হয় পদ্মা বহুমুখী সেতুতে। তবে হঠাৎ করেই সামাজিক যোগাযোগমাধ্যমে আলোচনার বিষয়বস্তু হয়ে দাঁড়িয়েছে বিশ্বকাপ ট্রফিটি।

গত ১৬ আগস্ট আইসিসি তাদের ফেসবুক-টুইটার পেজে তাজমহলের সামনে রাখা বিশ্বকাপ ট্রফির ছবি পোস্ট করে। আইসিসির পোস্ট করা ট্রফি ও বাংলাদেশের আসা ট্রফিটি ছিল ভিন্ন। আর এতেই শুরু হয় বিতর্ক। বাংলাদেশে কি আসল ট্রফি এসেছিল কিনা, তা নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে চলছে আলোচনা।

পদ্মা সেতুতে রাখা বিশ্বকাপ ট্রফির নিচে মুদ্রার মতো একটা গোল চিহ্ন আছে। এই ট্রফিতে আইসিসির লোগো নেই। অন্যদিকে তাজমহলের সামনে রাখা ট্রফির নিচে একাধিক গোল চিহ্ন আর আইসিসির লোগোও ছিল। মূলত এই শিল্ডে বিশ্বকাপ জয় করা দলের নাম খোঁদাই করে রাখা হয়। এখন প্রশ্ন, এই দুই ট্রফির মাঝে কোনটি আসল আর কোনটিই বা নকল।

আরও পড়ুন: জুমার নামাজে সাঈদীর জন্য দোয়া, খতিবকে অব্যাহতি

ভারতে তাজমহলের সামনে থাকা ট্রফিই আসল। যেখানে বিশ্বকাপ জয় করা সব দলের নাম উল্লেখ করা হয়েছে। আর বাংলাদেশে এসেছিল বিশ্বকাপের রেপ্লিকা ট্রফি। যদিও এই ট্রফিই বিশ্বকাপজয়ীদের হাতে তুলে দেওয়া হয়। এমনকি ২০১৯ সালে বিশ্বকাপেও ইয়ন মর্গানের হাতে দেখা গিয়েছে এক শিল্ডের বিশ্বকাপ।

চ্যাম্পিয়ন দলকে বিশ্বকাপ জয়ের মঞ্চে রেপ্লিকা ট্রফি দেওয়া হয়। তবে আসল ট্রফি নিয়ে উদযাপন করতে পারেন তারা। সাধারণত উদ্বোধনী এবং ফাইনাল ম্যাচে রাখা হয় আসল ট্রফিটি। এছাড়া বাকিটা সময় এই ট্রফি থাকে দুবাইয়ে আইসিসি সদর দপ্তরে।

তার মানে বাংলাদেশে এসেছিল বিশ্বকাপের সেই রেপ্লিকা ট্রফি, যা এবারের বিশ্বকাপে ১৯ নভেম্বরের ফাইনাল শেষে তুলে দেওয়া হবে জয়ী দলের হাতে। আর ভারতে তাজমহলের সামনে ছিল মূল বিশ্বকাপ ট্রফি।

 

 

আরপি/এসআর-০৯



আপনার মূল্যবান মতামত দিন:

Top