রাজশাহী রবিবার, ২২শে সেপ্টেম্বর ২০২৪, ৮ই আশ্বিন ১৪৩১


পরীক্ষামূলকভাবে চালু হচ্ছে আরিচা-কাজিরহাট রুটে ফেরি


প্রকাশিত:
৩ ফেব্রুয়ারি ২০২১ ১৭:২৬

আপডেট:
২২ সেপ্টেম্বর ২০২৪ ১১:৪২

ছবি: সংগৃহীত

নাব্যতা সংকটে বন্ধ হয়ে যাওয়ার প্রায় দুই যুগ পর বুধবার (৩ ফেব্রুয়ারি) মানিকগঞ্জের শিবালয় উপজেলার আরিচা-কাজিরহাট নৌরুটে পরীক্ষামূলকভাবে ফেরি চালু হতে যাচ্ছে। এরই মধ্যে ফেরি ঘাটের যানবাহনের ওঠা-নামার জন্য নির্মাণ করা হয়েছে রাস্তা।

মানিকগঞ্জ ও পাবনা জেলার দুই পাড়ে এরই মধ্যে ফেরি ঘাট নির্মাণ করেছে বিআইডব্লিউটিএ। পাঁচটি ড্রেজার দিয়ে দ্রুত কাজ করে পদ্মা নদীর নাব্যতা ফিরিয়ে আনা হয়েছে।

জানা যায়, পদ্মা-যমুনার নাব্যতা সংকট ও দূরত্ব কমানোর জন্য ২০০১ সালের ২২ ফেব্রুয়ারি আরিচা থেকে ঘাট স্থানান্তর করা হয়। এর পর থেকে ধীরে ধীরে আরিচা ঘাট কর্ম চাঞ্চল্য হারায়। এ রুট চালু হলে আবার যৌবন ফিরে পাবে আরিচা ঘাট। ফেরি চলাচলের জন্য এরই মধ্যে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) ও বাংলাদেশ অভ্যন্তরীন নৌ পরিবহন কর্পোরেশন (বিআইডব্লিউটিসি) সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে।

বিআইডব্লিউটিএর আরিচা সেক্টরের ট্রাফিকের সহকারী পরিচালক ফরিদুল ইসলাম বলেন, বুধবার বিআইডব্লিউটিএ চেয়ারম্যান আসবেন নৌপথের চ্যানেল ঠিক আছে কিনা দেখার জন্য, আমরা পরীক্ষামূলকভাবে আজ ফেরি চালু করবো।

বিআইডব্লিউটিসি আরিচা কার্যালয়ের ডিজিএম জিল্লুর রহমান বলেন, আজ থেকে পরীক্ষামূলকভাবে আরিচা-কাজিরহাট নৌরুটে ফেরি চালু করা হবে। সব কিছু স্বাভাবিক থাকলে এ মাসেই এ নৌরুটে ফেরি চলাচল উদ্বোধন করা হবে।

 

আরপি/টিএস-০৩



আপনার মূল্যবান মতামত দিন:

Top