রাজশাহী শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১


আলোচিত সরকারি চাকরি আইন কার্যকর হচ্ছে ১ অক্টোবর


প্রকাশিত:
২৮ সেপ্টেম্বর ২০১৯ ০৬:২৭

আপডেট:
২৬ এপ্রিল ২০২৪ ১৫:৩৩

অবশেষে আগামী ১ অক্টোবর থেকে বহুল আলোচিত সরকারি চাকরি আইন-২০১৮ কার্যকর হবে। বৃহস্পতিবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব ফয়েজ আহম্মদ স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

এ আইনের ফলে ফৌজদারি মামলায় অনুমতি ছাড়া কোনো সরকারি কর্মচারীকে গ্রেফতার করা যাবে না। তবে গ্রেফতার করতে হলে আগে থেকে অনুমতি নিতে হবে বলে আইনে উল্লেখ রয়েছে।

২০১৮ সালের ১৪ নভেম্বর সরকারি চাকরি আইনের গেজেট জারি হয়। এর আগে একই বছরের ২০ আগস্ট মন্ত্রিসভায় অনুমোদন পাওয়ার পর ২৪ অক্টোবর দশম জাতীয় সংসদে আইনটি পাস হয়।

নতুন এ সরকারি চাকরি আইনে শিক্ষানবিশকাল ও চাকরি স্থায়ীকরণ বিধি, প্রেষণ ও লিয়েন বিধি, বৈদেশিক বা বেসরকারি চাকরি গ্রহণ বিধি, উদ্বৃত্ত সরকারি কর্মচারী আত্তীকরণ বিধি, প্রশিক্ষণ নীতিমালা, উপস্থিতি বিধি, কর্মচারীর আচরণ এবং শৃঙ্খলাবিধির কথা বলা হয়েছে।

এ আইনে ৬২টি ধারা এবং ১৩টি অধ্যায় রয়েছে। এর মধ্যে সরকারি কর্মচারীদের ওপর সরকারের নিয়ন্ত্রণ, সরাসরি জনবল নিয়োগের ক্ষেত্রে মেধা ও উন্মুক্ত প্রতিযোগিতার বিধান রাখা হয়েছে। এ ছাড়া মেধা, দক্ষতা, জ্যেষ্ঠতা, প্রশিক্ষণ এবং সন্তোষজনক চাকরি বিবেচনাক্রমে পদোন্নতির বিধানও রাখা হয়েছে নতুন এ আইনে।

১ অক্টোবর নতুন এ আইন কার্যকর হলে ১৯৭৪ সালের অবসর আইন, ১৯৭৫ সালের চাকরি (পুনর্গঠন ও শর্তাবলী) আইন, ১৯৮৯ সালের সরকারি কর্মচারী (বিশেষ বিধান) অধ্যাদেশ, সরকারি কর্মচারী, ১৯৮২ সালের গণকর্মচারী শৃঙ্খলা (নিয়মিত উপস্থিতি) অধ্যাদেশ, ১৯৮৫ সালের গণকর্মচারী (চাকরিচ্যুতি) অধ্যাদেশ এবং ২০১৬ সালের উদ্বৃত্ত সরকারি কর্মচারী আত্তীকরণ আইন বাতিল হবে।

 
 
আরপি/ এএস
 


আপনার মূল্যবান মতামত দিন:

Top